বুধবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৮ | ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

রাসায়নিক জঙ্গি হামলার আশংকা করছে স্বাস্থ্য মন্ত্রণালয়

প্রকাশের সময়: ১০:১১ অপরাহ্ণ - রবিবার | সেপ্টেম্বর ৯, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

সারাদেশে সহিংসতা ও রাসায়নিক জঙ্গি হামলার আশঙ্কা করছে দেশের সরকারি বিভিন্ন গোয়েন্দা সংস্থা। আর এই আশংকায় দেশের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে দেশের সকল সরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোতে সম্ভাব্য এই হামলা মোকাবেলায় সতর্কতা ও জরুরী চিকিৎসা সেবাদানে প্রয়োজনীয় প্রস্তুতি নিতে চিঠি প্রদান করা হয়েছে।

রাসায়নিক হামলায় আহত ব্যক্তিদের চিকিৎসার জন্য প্রতিটি হাসপাতালে একটি বিশেষ চিকিৎসা ব্যবস্থাপনা টিম গঠনের জন্য ওই চিঠিতে বলা হয়েছে।

এছাড়া, প্রয়োজনীয় চিকিৎসা-সরঞ্জাম-ওষুধ সীমিত আকারে মজুদ, অ্যাম্বুলেন্স সচল রাখা, অপারেশন থিয়েটারে বিদ্যুতের বিকল্প ব্যবস্থার জন্য জেনারেটর সচল রাখা ও বিশেষ চিকিৎসা ব্যবস্থাপনা টিমের সকল সদস্যের বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা নিতেও বলা হয়েছে।

এই বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে উপ-পরিচালক ডা, আখতারুল ইসলাম পরিবর্তন ডটকমকে বলেন, ‘প্রয়োজনীয় নিরাপত্তা এবং চিকিৎসায় মন্ত্রণালয়ের নির্দেশ মোতাবেক ব্যবস্থা আমাদের আছে। এটাকে আমরা আরো জোরদার করে রেখেছি। আশা করি সমস্যা হবে না।’

এই বিষয়ে জানতে চাইলে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী স্বাস্থ্য মন্ত্রণালয়ের চিঠির বিষয়টি স্বীকার করে বলেন, ‘গত সপ্তাহে এ ধরনের একটি চিঠি হাতে পেয়েই সকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধানদের কাছে পাঠিয়ে দিয়েছি।’

তিনি বলেন, ‘স্বাভাবিক ভাবেই প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরী বিভাগ ২৪ ঘন্টা খোলা আছে। এছাড়া জরুরী মুহূর্তে অক্সিজেন সিলিন্ডার, স্যালাইন ও প্রাথমিক চিকিৎসা বলতে যা বুঝায় সবই প্রস্তুত আছে।’

ডা, আজিজুর রহমান সিদ্দিকী আরো বলেন, ‘বিশেষায়িত হাসপাতাল ও মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক, জেলা সদর হাসপাতালের তত্বাবধায়ক, উপ-পরিচালক, তত্বাবধায়কদের কাছে এ চিঠি এসেছে।’

বাংলাদেশে প্রথমবারের মতো রাসায়নিক জঙ্গি হামলার আশঙ্কা করে সরকারি বিভিন্ন গোয়েন্দাগুলো সরকারকে সতর্ক করেছে। এর পর পরই সরকারের স্বাস্থ্য মন্ত্রনালয় থেকে সারাদেশের মেডিকেল কলেজ হাসপাতাল জেনারেল হাসপাতাল ও বিশেষায়িত স্বাস্থ্য কেন্দ্রগুলোকে হামলা পরবর্তী জরুরী চিকিৎসা সেবাদানে জনবল ও প্রযোজনীয় ওষুধপত্র এবং উপকরণ নিয়ে প্রস্তুত থাকতে সংশ্লিষ্ট প্রধানদেরকে নির্দেশ দেয়া হয়েছে ওই চিঠিতে।

এদিকে সম্ভাব্য জঙ্গি হামলা ও সহিংসতা রুখতে আইন শৃঙ্খলা রক্ষা বাহিনীকে অ্যাকশনে যাওয়ার নির্দেশ দিয়েছেন চট্টগ্রামের জেলা প্রশাসক মো. ইলিয়াছ হোসেন।

রোববার জেলার আইন শৃঙ্খলা মিটিংয়ে অতীত অভিজ্ঞতা ও সরকারের নির্দেশনার কথা জানিয়ে তিনি এই নির্দেশ দেন।

একই সঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী দাগী ও ভয়ংকর আসামি এবং চিহ্নিত সন্ত্রাসীদের গ্রেফতারের তাগাদা দেয়া হয় এই মিটিং থেকে।

 

 

 

 

-পরিবর্তন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে