শুক্রবার, ২১ সেপ্টেম্বর, ২০১৮ | ৬ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

হাতিরঝিলে অবৈধ স্থাপনা অপসারণে হাইকোর্টের নির্দেশ

প্রকাশের সময়: ৬:৪৬ অপরাহ্ণ - সোমবার | সেপ্টেম্বর ১০, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

রাজধানীর হাতিরঝিল-বেগুনবাড়ি প্রজেক্টের লে-আউট প্ল্যানের বাইরে থাকা অবৈধ স্থাপনা আগামী সাতদিনের মধ্যে অপসারণে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের প্রেক্ষিতে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম সমন্বয়ে গঠিত একটি অবকাশকালীন হাইকোর্ট বেঞ্চ আজ এ আদেশ দেয়।

আদালতের এ আদেশ বাস্তবায়নের অগ্রগতি প্রতিবেদন দুই সপ্তাহের মধ্যে দাখিল করতে বলা হয়েছে। এ ছাড়া রুলও জারি করেছে আদালত। রুলে হাতিরঝিল-বেগুনবাড়ি প্রজেক্টে লে-আউট প্ল্যানের বাইরে থাকা স্থাপনা নির্মাণ বন্ধে এবং লে-আউট প্ল্যান অনুসারে হাতিরঝিল-বেগুনবাড়ি প্রজেক্টকে রক্ষায় কেনো নির্দেশ দেয়া হবে না-তা জানতে চেয়েছে আদালত।

আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল অমিত তালুকদার।

আইনজীবী মনজিল মোরসেদ সাংবাদিকদের জানান, লে-আউট প্ল্যানের নির্দেশনার বাইরে কতিপয় অবৈধ প্রতিষ্ঠানের কার্যক্রম চললেও রাজউক নিস্ত্রিয় থাকার প্রতিবেদন গত ১ আগস্ট গণমাধ্যমে প্রকাশ হয়। ওই প্রতিবেদন সংযুক্ত করে জনস্বার্থে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে রিটটি করা হয়।

মনজিল মোরসেদ বলেন, আদেশে আদালত রাজউকের চেয়ারম্যান, ঢাকা মহানগর পুলিশের কমিশনার, হাতিরঝিল থানার ওসি ও প্রজেক্ট পরিচালককে এ এলাকায় প্রতিনিয়ত মনিটরিং করার জন্য নির্দেশ দিয়েছে, যাতে কেউ লে-আউট প্ল্যান বহির্ভূত স্থাপনা করতে না পারে।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে