বুধবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৮ | ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

১৪৪০ হিজরিতে কিছু নতুন প্রতিজ্ঞা…

প্রকাশের সময়: ৫:৩০ পূর্বাহ্ণ - মঙ্গলবার | সেপ্টেম্বর ১১, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

১৪৩৯ হিজরির ২৯ জিলকদ আজ। আজ চাঁদ দেখা গেলে সন্ধ্যা থেকেই হিজরি (আরবি) নতুন বছর শুরু। সংখ্যায় এ হিজরি সাল ১৪৪০ হিসেবে গণনা হবে। তাই ১৪৪০ হিজরি সনের আগমনে নতুন বছরে কিছু প্রতিজ্ঞা করি….

হাফেজ মাওলানা তরিক বিন হাসমত উল্লাহ’ ১৪৩৯ হিজরির দিনগুলোর বিষয়ে কিছু জিজ্ঞাসা এবং নতুন হিজরি সনে ভালো কিছু করার তাগিদ দিয়ে তার ফেসবুকওয়ালে একটি পোষ্ট দিয়েছেন; যা আসলেই মুসলিম উম্মাহর ভাবনার বিষয়। পাঠকদের জন্য তা হুবহু তুলে ধরা হলো-

“১৪৩৯ হিজরী বিদায়ের দ্বার প্রান্তে…
অতীত থেকে নেকের পাল্লা কি কিছুটা ভারী হচ্ছে? নাকি দিনদিন শুধু হালকাই হতে চলেছে?
নাকি আবার বদের পাল্লা পূর্ণ হয়ে যাচ্ছে?

জাগতিক জ্ঞান তো বহু জানা হচ্ছে, কিন্তু দ্বীনী ইলম ও ঐশী জ্ঞানে কতদূর এগিয়েছি?

পত্রিকা, ফেসবুক ও সামাজিক যোগাযোগ মাধ্যম তো ভালই পাঠ ও অধ্যায়ন করছি, কিন্তু প্রতিদিন কতটুকু কুরআন তেলাওয়াত করেছি? হাফেজে কুরআন ভাইরাও কি তেলাওয়াতবিহীন বহু দিন রাত কাটিয়েছি?

সারা রাত তো কত কাজে সময় ব্যয় করেছি, কিন্তু কয়দিন তাহাজ্জুদ পড়েছি? যারা ইমাম, মুআজ্জিন, তারা কি কোনো রকম চোখ মুখ ধুয়ে আজান দিয়েছি, নামাজ পড়িয়েছি? নাকি কিছু পূর্বে উঠে দু’-চার রাকাআত পড়েছি?

(আরব দেশগুলোর ইমাম, মুআজ্জিন হলে তো আফসোসটা আরো বেশি, এখানে তো ফজরের আজানও আওয়াল ওয়াক্তে, সুতরাং আর ১০/১৫ মিনিট আগে উঠলেও তাহাজ্জুদের আমলটা হতে পারে)

ভাবলে আরো অনেক প্রশ্ন নিজে নিজে করতে পারি

আসুন, একটু আত্ম জিজ্ঞাসা করি, (নিজেকে প্রশ্ন করি)
(হিজরি) নতুন (বছরে) কিছু প্রতিজ্ঞা করি…”

সত্যিই মুসলিম উম্মাহর জন্য এ পোষ্টটি অনেক গুরুত্বপূর্ণ। আমরা আসলেই বিগত বছরের করণীয় কাজের হিসাব করেছি। নাকি সময়ের স্রোতে গা ভাসিয়ে অন্য সবার মতো দিন-যাপন করছি। যদি তা-ই হয়; তবে আর নয়।

আসুন, হিজরি বছরের শুরু থেকে নিজেকে নতুন করে সাজাই। ব্যক্তি, পরিবার, সমাজ ও রাষ্ট্রীয় জীবনে ইসলামের আলোকে সুন্দর পরিবেশ বিনির্মাণে এগিয়ে আসি।

আল্লাহ তাআলা বিধানগুলো যথাযথ বাস্তবায়ন করে দুনিয়া ও পরকালে নিজেদের সফলতা কামনা করি। আল্লাহ তাআলা সবাইকে সেই তাওফিক দান করুন। আমিন।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে