রবিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৮ | ৮ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

মোদি আমার বন্ধু : ট্রাম্প

প্রকাশের সময়: ১১:৩১ পূর্বাহ্ণ - বুধবার | সেপ্টেম্বর ১২, ২০১৮

 

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বন্ধু বলে আখ্যায়িত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মোদি তাকে বলেছিলেন- আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র কিছুই পায়নি।

বিখ্যাত সাংবাদিক বব উডওয়ার্ডের সম্প্রতি প্রকাশিত একটি বইয়ে এ তথ্য পাওয়া গেছে। মঙ্গলবার থেকে বইটি বাজারে পাওয়া যাচ্ছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

বিখ্যাত সাংবাদিক বব উডওয়ার্ডের লেখা ‘আতঙ্ক: হোয়াইট হাউসে ট্রাম্প’ শিরোনামে লেখা বইয়ে তিনি এ কথা লিখেছেন। ট্রাম্প বলেছেন, ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আমার বন্ধু। আমি তাকে খুবই পছন্দ করি।

বইটিতে ট্রাম্প প্রশাসনকে অকার্যকর হিসেবে তুলে ধরা হয়েছে। এতে ট্রাম্পকে বিভ্রান্তিকর, অস্থির ও অজ্ঞ হিসেবে ফুটিয়ে তোলা হয়েছে। এর পরই বইটি ব্যাপক বিতর্কের জন্ম দিয়েছে।

হোয়াইট হাউস বইটিকে অপরিণামদর্শী ও কল্পকাহিনী বলে উল্লেখ করেছে। আর মার্কিন প্রেসিডেন্ট এটিকে তামাস বলে উল্লেখ করেছেন।

উডওয়ার্ডের দেয়া তথ্যানুসারে, গত বছরের ১৯ জুলাই হোয়াইট হাউসে সিচুয়েশন রুম বৈঠকের সময় তিনি এ মন্তব্য করেন। গত ২৬ জুন হোয়াইট হাউসে মোদির সঙ্গে একটি সফল বৈঠকও সেরেছিলেন।

ডোনাল্ড ট্রাম্প বলেন, মোদি আমাকে বলেছেন- আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র কিছুই পায়নি। কিছুই না। আফগানিস্তানে ব্যাপক খনিজসম্পদ আছে। চীনসহ অন্যান্য দেশের মতো আমরা তা তুলে নিইনি।

তিনি তখন আরও বলেন, যুক্তরাষ্ট্রের উচিত যে কোনো সহায়তার বিনিময়ে আফগানিস্তানের মূল্যবান খনিজসম্পদ তুলে নেয়া। কাজেই খনিজসম্পদ না পাওয়া পর্যন্ত আমি কোনো বিষয়ে চুক্তি করতে যাচ্ছি না। আর পাকিস্তান সহায়তা না করলে তাদের অর্থ সাহায্যও বন্ধ করে দেয়া উচিত।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে