সোমবার, ২২ অক্টোবর, ২০১৮ | ৭ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

ভারতে তিন তালাকের বিচ্ছেদকে ‘শাস্তিযোগ্য অপরাধ’ হিসেবে ঘোষণা

প্রকাশের সময়: ৭:৫৭ অপরাহ্ণ - বুধবার | সেপ্টেম্বর ১৯, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

ভারতে তাৎক্ষণিক বিচ্ছেদ বা তিন তালাকের মাধ্যমে বিচ্ছেদকে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে ঘোষণা করে বিল পাস হয়েছে।

আজ বুধবার ভারতের কেন্দ্রীয় মন্ত্রীসভা বিলটি পাস করে। ফলে এখন থেকে তিন তালাকের মাধ্যমে চাইলেই কোন মুসলিম পুরুষ তিন তালাকের মাধ্যমে তার স্ত্রী’র সঙ্গে বৈবাহিক সম্পর্কের সমাপ্তি টানতে পারবে না।

এর আগে গতমাসে রাজ্যসভার সদস্যরা তিন তালাক বিল নিয়ে সিদ্ধান্তে আসতে ব্যর্থ হয়। প্রস্তাবিত নতুন আইন অনুসারে, মুসলিম পুরুষরা তাৎক্ষণিক বিচ্ছেদ বা তালাক-ই-বিদাত এর মাধ্যমে তাদের বৈবাহিক সম্পর্ক ছিন্ন করে দিলে এখন থেকে সর্বোচ্চ তিন বছর কারাদণ্ড ও জরিমানার সম্মুখীন হবে।

সরকারিভাবে তিন তালাক আইন- মুসলমান মহিলা বিল ২০১৭ নামে পরিচিত। বিলটির তিনটি বিতর্কিত আইন সংশোধন করা হয়েছে।

প্রথম সংশোধনী অনুসারে, একমাত্র কোনও মহিলা বা তার ঘনিষ্ঠ আত্মীয় বা আত্মীয়াই তিন তালাক নিয়ে স্বামীর বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ দায়ের করতে পারবে। প্রসঙ্গত, এতদিন এই ইসলামিক অনুশীলন ‘তিন তালাক’-এর ফলে কোনও স্বামী তার স্ত্রী’কে তিনবার ‘তালাক’ বলে দিলে বা লিখে দিলেই সে তার স্ত্রী’কে বিবাহ বিচ্ছিন্না করে দিতে পারত।

দ্বিতীয় সংশোধনী অনুসারে, স্বামী যদি কোনও আপোষে আসতে রাজি হয় তাহলে সংশ্লিষ্ট মহিলা তার স্বামীর বিরুদ্ধে করা মামলাটি তুলে নিতে পারবেন।

তৃতীয় সংশোধনীর ফলে, ধৃত স্বামীকে আদালত একমাত্র জামিন দিতে পারবে তার বিবাহ-বিচ্ছিন্না স্ত্রী’র বয়ান নেওয়ার পরেই। তার আগে নয়।

উল্লেখ্য, গত বছরই ভারতের সুপ্রিম কোর্ট তিন তালাক রীতিকে অসাংবিধানিক বলে নিষিদ্ধ করে দিয়েছিল।

উপরে