সোমবার, ১০ ডিসেম্বর, ২০১৮ | ২৬শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

ইসলামে পবিত্র আশুরার গুরুত্ব ও তাৎপর্য

প্রকাশের সময়: ১:০১ পূর্বাহ্ণ - শুক্রবার | সেপ্টেম্বর ২১, ২০১৮

 

 

 

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

ইসলামী জিন্দেগীতে বরকতময় ও ঐতিহাসিক যে দিবসগুলি রয়েছে তারমধ্যে পবিত্র আশুরা হচ্ছে অন্যতম একটি দিবস। আশুরা শব্দটি আরবী ‘আশরুন’ থেকে উদগত। ইসলামী শরীয়তের পরিভাষায় হিজরী সনের প্রথম মাস মুহররমের ১০ম তারিখকে পবিত্র আশুরা বলা হয়ে থাকে।

ইসলামী সন গণনায় মুহররম মর্যাদাবান একটি মাস। মুহররম শব্দের অর্থ নিষিদ্ধ বা পবিত্র। এ মাস সহ আরো ৩টি মাস আছে যে মাসগুলোতে ঝগড়া-বিবাদ ও যুদ্ধ বিগ্রহ করা নিষিদ্ধ। এরকম নিষিদ্ধ কর্মকান্ড থেকে এ মাসটি পাক-পবিত্র বলে এ মাসকে মুহররম বা পাক পবিত্র মাস বলা হয়ে থাকে। এ মাসে স্বয়ং রাসূল (সঃ) নিজেও কোন ধর্মযুদ্ধও করেননি। এমনকি ইসলাম পূর্ব যুগেও এ মাসে শান্তি বিরাজ করতো।

মুহররম, রজব, যিলক্বদ ও যিলহজ্ব- এ চারটি মাসকে আল্লাহ তা’য়ালা যুদ্ধ-বিগ্রহ নিষেধ করে পরম সম্মানিত ও পবিত্র বলে আল কুরআনে উল্লেখ করেছেন। এরশাদ হয়েছে ‘‘তোমরা জেনে রেখ, এই চারটি মাস বড় ফজিলত ও বরকতপূর্ণ। তোমরা এই মাসগুলোতে পাপাচার করে নিজেদের উপর জুলুম করো না’’ তাওবা-৩৬-৩৭। স্বাভাবিকভাবে বুঝা যায়, এসব মাসে নেক আমল করলে ছাওয়াব অনেক বেশী হবে এবং উল্লেখিত চার মাসের মধ্যে মুহররমের ঐতিহাসিক গুরুত্বও অপরিসীম।

 

লেখক- ডাঃ হাফেজ মাওলানা মোঃ সাইফুল্লাহ মানসুর
খতিব, থুকড়া বায়তুস সালাম কেন্দ্রীয় জামে মসজিদ
ডুমুরিয়া, খুলনা।

উপরে