সোমবার, ১০ ডিসেম্বর, ২০১৮ | ২৬শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

ফুটবলে বাংলাদেশের উন্নতি

প্রকাশের সময়: ১১:৩৬ পূর্বাহ্ণ - শুক্রবার | সেপ্টেম্বর ২১, ২০১৮

 

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

 

সাফ চ্যাম্পিয়নশিপে শিরোপা জয়ের স্বপ্ন ডানা মেলতে শুরু করেছিল বাংলাদেশের ফুটবলের। কিন্তু গ্রুপ পর্বের তৃতীয় এবং শেষ ম্যাচ হারায় সেই স্বপ্ন ভেঙ্গেচুড়ে চুরমার হয়ে যায় বাংলাদেশের। লাল সবুজের প্রতিনিধিদের স্বপ্ন গুড়িয়ে দিয়ে ২-০ গোলের জয়ে সেমিফাইনালের টিকিট কাটে নেপাল। তবুও আগের দুই সাফল্যেরই জেরে র‍্যাঙ্কিংয়ে একধাপ এগিয়েছে জেমি ডের দল।

ফিফা র‍্যাঙ্কিং বাংলাদেশের ফুটবল দলের অবস্থান ছিল ১৯৪। টুর্নামেন্টের গ্রুপপর্বে ভুটান ও পাকিস্তানকে হারিয়ে একধাপ এগিয়ে বর্তমানে ১৯৩তম স্থানে লাল-সবুজের দল।

ফুটবলের শীর্ষস্থানে যুগ্মভাবে আছে বেলজিয়াম ও বিশ্বকাপজয়ী ফ্রান্স। ইউরোপের দুই জায়ান্টের পরে অবস্থান ব্রাজিলের। আর আর্জেন্টিনা সেরা দশের ঠিক পরেই অবস্থান করছে, অর্থাৎ ১১তে।

সাফ অঞ্চলের দলগুলোর মধ্যে যথারীতি শীর্ষে ভারত। তবে একধাপ নিচে নেমে দলটির বর্তমান র‍্যাঙ্কিং ৯৭। একধাপ নিচে নেমেছে সাফজয়ী মালদ্বীপও। তাদের বর্তমান অবস্থান ১৫১তে।নেপাল আছে ১৬০তম স্থানে। আর ভুটানের র‍্যাঙ্কিং ১৮৮। সাফ অঞ্চলের মধ্যে দুইশোর নিচে ছিল যে দুই দল, সেই শ্রীলঙ্কা ও পাকিস্তান র‍্যাঙ্কিংয়ে উন্নতি ঘটিয়ে যুগ্মভাবে আছে ১৯৯তম অবস্থানে।

উপরে