বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর, ২০১৮ | ২৯শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

‘স্থায়ী শান্তি নিশ্চিতের ক্ষেত্রে শিক্ষা হচ্ছে অন্যতম হাতিয়ার’

প্রকাশের সময়: ১১:২৪ পূর্বাহ্ণ - মঙ্গলবার | সেপ্টেম্বর ২৫, ২০১৮

 

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

শিক্ষাক্ষেত্রে বিনিয়োগের জন্য বিশ্ব সম্প্রদায়কে আহ্বান জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শিক্ষাক্ষেত্রে বিনিয়োগের মাধ্যমে ভবিষ্যত প্রজন্মের জন্য শান্তি নিশ্চিত করা সম্ভব হবে বলে উল্লেখ করেন তিনি।

জাতিসংঘের সদর দপ্তরে ইন্টারন্যাশনাল ফিন্যান্স ফ্যাসিলিটি ফর ইডুকেশনের এক শীর্ষ পর্যায়ের বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, স্থায়ী শান্তি নিশ্চিতের ক্ষেত্রে শিক্ষা হচ্ছে অন্যতম হাতিয়ার। চলুন আমাদের ভবিষ্যত প্রজন্মের শান্তি নিশ্চিত করতে শিক্ষাক্ষেত্রে বিনিয়োগ করি।

তিনি আরও বলেন, শিক্ষার মাধ্যমে কর্মক্ষেত্রের সুযোগ সৃষ্টি হয়, উপার্জন বাড়ে এবং দারিদ্র নিরসন হয়। অর্থনীতির ক্ষেত্রেও শিক্ষা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সামাজিক ক্ষেত্রে শিক্ষা প্রাতিষ্ঠানিক এবং সামাজিক সংহতি শক্তিশালী করে। তিনি বলেন, বেসরকারি খাত থেকেও শিক্ষাক্ষেত্রে বিনিয়োগ করা উচিত।

প্রধানমন্ত্রী বলেন, ঋনের বদলে বিনিয়োগ করে বোঝা ভাগ করে নেয়ার দায়িত্ব আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলোরও। এতে করে বিভিন্ন দেশকে শিক্ষার লক্ষ্য অর্জনে সহায়তা করবে।

তহবিল সুরক্ষায় ইডুকেশন কমিশনের প্রচেষ্টার প্রশংসা করেছেন শেখ হাসিনা। তিনি বলেছেন, বিভিন্ন অংশীদার দেশগুলোকে এই প্রচেষ্টা বাঁচিয়ে রাখতে হবে।

 

উপরে