বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯ | ৪ঠা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

Logo
Print

নবজাতকের যত্নের কিছু উচিৎ অনুচিত

প্রকাশের সময়: ১২:৩০ পূর্বাহ্ণ - মঙ্গলবার | নভেম্বর ১৩, ২০১৮

 

 

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

একজন নবজাতক মানে একটি পরিবার আর দুটি মানুষের সকল ভালোবাসা আশা-আকঙ্খার প্রতীক। তার জন্মই একজনকে বাবা আরেকজনকে মা হিসেবে করে তোলে পরিপূর্ণ। কিন্তু নতুন বাবা-মা হিসেবে সঠিক জ্ঞান বা সাবধানতার অভাবে হয়তো বাবা-মা কিছু ভুল করতে পারেন। নবজাতকের যত্নের উচিৎ অনুচিত কিছু বিষয় নিয়ে জেনে নিন আজঃ

১। শিশুকে কোলে নেবার সময়ঃ       

নবজাতক শিশুকে শোয়া থেকে কোলে তুলে নেবার সময় সবসময় মাথার কাছে সাপোর্ট রাখতে হবে। মাথা ঝুলানো অবস্থায় তুলে নেবার মতো ভুল যাতে নাহয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

২। বুকের দুধ পান করানোর ক্ষেত্রেঃ  

শিশুর বুকের দুধ খাওয়ার ক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে যেন পুরো স্তন শিশুর মুখের মধ্যে থাকে। হালকাভাবে লেগে থাকলে শিশু ঠিকমতো তেনে দুধ খেতে পারবে না।

৩। শিশুকে শোয়ানোর ক্ষেত্রেঃ

শিশুর বিছানার প্রতি বাবা-মায়ের আলাদা নজর দিতে হবে অবশ্যই। বিছানা যাতে খুব শক্ত বা খুব নরম না হ সেদিকে লক্ষ্য রাখতে হবে। শিশুকে পিঠের উপর শুইয়ে দুই পাশে বালিশ দিয়ে দিলে আর কোন ভয় থাকে না।

৪। শিশুকে ঘুম থেকে জাগানোঃ

খুব গাড় ঘুম থেকে শিশুকে জাগানোর চেষ্টা করা কখনোই উচিৎ নয়। এতে করে শিশুর মস্তিষ্কে হঠাৎ আঘাত লাগতে পারে। শিশুর মধ্য্যে যদি ঘুম থেকে উঠার লক্ষণ দেখা যায়তবে আলতো ভাবে স্পর্শ করে, আদর দিয়ে জাগাতে হবে। কখনোই শিশুকে উঠার জন্য জোরে ঝাঁকুনি লাগানো যাবেনা।

৫। শিশুকে শান্ত করতেঃ

শিশুকে শান্ত করার জন্য অবশ্যই বাবা-মা’কে ধৈর্যশীলতার পরিচয় দিতে হবে। কখনোই শিশুকে ধমক দিয়ে বা হাতের কাছে যা পাওয়া যায় তা দিয়ি শান্ত করানোর চেষ্টা করা অনুচিত। বরং শিশুর জন্য আপনার মমতা মাখানো পরশ এবং একটু আদর আরো ভালো কাজ করবে। মনে রাখতে হবে শিশুদের সামনে বিকৃত মুখভঙ্গি কিংবা মেজাজ দেখানো কখনোই উচিত নয়।

উপরে