বুধবার, ১৯ ডিসেম্বর, ২০১৮ | ৫ই পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

মোজায় উটকো গন্ধ দূর করতে কী করবেন?

প্রকাশের সময়: ২:৩০ পূর্বাহ্ণ - মঙ্গলবার | নভেম্বর ১৩, ২০১৮

 

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

অনেকেরই পা ঘামছে সারা দিন! মোজায় ভেজার উটকো গন্ধ সারাদিন আপনার আশপাশে ভেসে বেড়ায়। এতে বিরক্ত আপনার সহকর্মীরা।অফিসে যদি এই সমস্যা হয় তবে আপনার জন্য লজ্জার বিষয়।

জুতা খুললেই প্রচণ্ড দুর্গন্ধ! মোজায় পারফিউম বা পাউডার মেখেও লাভ হয় না। জেনে নিন কীভাবে মুক্তি পাবেন মোজায় দুর্গন্ধ থেকে-

বেকিং সোডা

বেকিং সোডার অ্যাসিডিক উপাদান পা পরিষ্কার রাখতে সহায়তা করে এবং পায়ে ব্যাকটেরিয়া জন্মাতে বাধা সৃষ্টি করে। এতে পা অতিরিক্ত ঘেমে যাওয়া এবং পায়ে বিশ্রি দুর্গন্ধ হওয়ার সমস্যা আর থাকে না। পা খুব ভালো করে পরিষ্কার করে, হাতে সামান্য বেকিং সোডা নিয়ে পায়ে ভালো করে ঘষে নিন।

লবণ-পানির ব্যবহার

লবণ-পানি পায়ে ফাঙ্গাসের আক্রমণ ঠেকাতে সাহায্য করে। নিয়মিত লবণ পানির ব্যবহারে পা অতিরিক্ত ঘেমে যাওয়ার সমস্যা একেবারেই কমে আসে। প্রতিদিন বাড়িতে ফিরে সামান্য উষ্ণ গরম পানিতে লবণ মিশিয়ে এতে পা ডুবিয়ে রাখুন অন্তত ১৫ থেকে ২০ মিনিট।

সুতির মোজা ব্যবহার

যাদের পা অতিরিক্ত ঘামে তারা সুতি মোজা ব্যবহার করুন।ঘন ঘন চা বা কফি না খাওয়াই ভালো। এছাড়া মসলাদার (স্পাইসি) খাবার-দাবার এড়িয়ে চলুন।

জুতা রোদে দিন

সপ্তাহে অন্তত একবার জুতার ভেতরে সুগন্ধি পাউডার দিয়ে ভালো করে কাপড় দিয়ে মুছে নিন। মাঝেমধ্যে জুতাগুলোকে রোদে দিন।

একই মোজা দু’দিন ব্যবহার করবেন না

নিয়মিত পা পরিষ্কার রাখুন। বাইরে থেকে ঘরে ফিরে গরম পানিতে একটু লবণ ফেলে ভালো করে পা ধুয়ে নিন।এছাড়া একই মোজা দু’দিন ব্যবহার করবেন না।

ময়েশ্চারাইজার

পা ধোয়ার পর ভালো করে পা মুছে, ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। দেখবেন পায়ে ও মোজায় দুর্গন্ধ দূর হবে সহজেই।

উপরে