সোমবার, ১৭ ডিসেম্বর, ২০১৮ | ৩রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

পাকিস্তানের অধিকাংশ মানুষ জানে না ইন্টারনেট কী

প্রকাশের সময়: ১১:৩০ অপরাহ্ণ - মঙ্গলবার | নভেম্বর ১৩, ২০১৮

 

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

১৫ থেকে ৬৫ বছর বয়সী ৬৯ শতাংশ পাকিস্তানি জানেন না ইন্টারনেট কী জিনিস। তথ্য ও যোগাযোগ প্রযুক্তিভিত্তিক(আইসিটি) এক জরিপে এ তথ্য জানা গেছে।

লার্নেশিয়া নামে শ্রীলংকাভিত্তিক একটি থিংকট্যাংক পাকিস্তানের প্রায় দুই হাজার বাড়িতে এ জরিপটি চালিয়েছে। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিষয়ে গবেষণার জন্য পরিচিতি লাভ করেছে প্রতিষ্ঠানটি।

লার্নেশিয়ার প্রধান নির্বাহী হিলানি গালপায়া বলেন, পাকিস্তান টেলিকমিউনিকেশন অথরিটির (পিটিএ) ওয়েবসাইটে বলা হয়েছে, দেশটিতে মোবাইলের সক্রিয় গ্রাহক ১৫ কোটি ২০ লাখ।

যদিও অভিযোগ রয়েছে, দেশটিতে সিম নিবন্ধনব্যবস্থা যথেষ্ট স্বচ্ছ ও তথ্যসমৃদ্ধ নয়।

সিম নিবন্ধনব্যবস্থা গ্রাহকদের সম্পর্কে কিছুই জানায় না, তাতে তিনি (গ্রাহক) পুরুষ, নারী, ধনী বা দরিদ্র যেই হোন না কেন।

লার্নেশিয়ার গবেষণা প্রতিবেদনে এশিয়ার দেশগুলোতে ইন্টারনেট সচেতনতার বর্তমান অবস্থার কথা তুলে ধরা হয়েছে।

জরিপে দেখা গেছে, পাকিস্তানে বর্তমানে ১৫-৬৫ বছর বয়সী মাত্র ৩০ শতাংশ মানুষ ইন্টারনেট সম্পর্কে জানে। আর ইন্টারনেট ব্যবহার করেন ১৭ শতাংশ মানুষ।

সচেতনার অভাবেই লোকজন ইন্টারনেট ব্যবহার করছেন বলে গবেষণা প্রতিষ্ঠানটি জানিয়েছে।

পাকিস্তানে পুরুষের চেয়ে নারীদের মধ্যে ইন্টারনেট ব্যবহারের হার কম। পুরুষের তুলনায় ৪৩ শতাংশ কম নারী দেশটিতে ইন্টারনেট ব্যবহার করেন।

প্রতিবেদনে বলা হয়েছে, ইন্টারনেট ব্যবহার না করার কিছু কারণের মধ্য অন্যতম হল- সময়ের অভাব, ইন্টারনেটে উচ্চমূল্য। এর মধ্যে ৪৯ শতাংশ বলেছে সময়ের অভাবের কথা।

১৮ শতাংশের মতে, ইন্টারনেটের উচ্চমূল্য এবং ২২ শতাংশ জরিপে অংশগ্রহণকারী বলেছেন, ইন্টারনেট ব্যবহারে বাধ্যবাধকতার কারণে তারা ওদিকে ততটা আগ্রহী হন না।

উপরে