বুধবার, ১৯ ডিসেম্বর, ২০১৮ | ৫ই পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

যে ইহুদি বালিকার সঙ্গে গভীর বন্ধুত্ব ছিল হিটলারের

প্রকাশের সময়: ১১:৩০ অপরাহ্ণ - বুধবার | নভেম্বর ১৪, ২০১৮

 

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

জার্মানির সাবেক চ্যান্সেলর অ্যাডলফ হিটলারের বাহিনী দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে ৬০ লাখ ইহুদি নিধন করে। নাৎসিরা এর নাম দিয়েছিল ‘ইহুদি প্রশ্নের চরম উপসংহার’। এজন্য হিটলারকে আজও ক্ষমা করতে পারেননি ইহুদিরা। সেই হিটলারেরই বন্ধু নাকি ছিল এক ইহুদি বালিকা। ওই বালিকার নাম রোসা বেরনিল নেইনাউ। তার সঙ্গে হাসিমুখে ছবিতে রয়েছেন হিটলার।

হিটলারের সঙ্গে রোসার ছবিটি তুলেছিলেন হেইনরিক হফম্যান। এই ছবিটি কিছুদিনের মধ্যে যুক্তরাষ্ট্রে নিলামে উঠতে যাচ্ছে, যার দাম ১০ হাজার ডলার হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এর আগেও রোসা ও হিটলারের ছবি দেখা গেছে। তবে, হিটলারের স্বাক্ষর করা বা রোসার ফুলের ছবি আকা ছবিটি আগে দেখা যায়নি।

হিটলার আর রোসার বন্ধুত্বকে কাছাকাছি নিয়ে এসেছিল তাদের জন্মদিন। একই বারে পৃথিবীর আলো দেখেন দুজন।

১৯৩৩ সালে আলপাইন রিট্রিট বেরগফে হিটলারের বাড়ির বাইরে তার জন্মদিন উপলক্ষে আরও অনেকের সঙ্গে সমবেত হয়েছিলেন রোসা এবং তার মা ক্যারোলিন।

যখন হিটলার জানতে পারেন যে, রোসার জন্মদিনও তার একই দিনে, তখন তিনি রোসা এবং তার মাকে বাসায় আমন্ত্রণ জানান। সেই বাসাতেই একটি ছবি তোলা হয়। ছবিটি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।

ক্যারোলিনের মা ছিলেন একজন ইহুদি। তাই তখনকার নাৎসি কর্মকর্তাদের চোখে রোসাও একজন ইহুদি বলে মনে করা হয়। কিন্তু সেটি এই ছোট্ট মেয়েটির সঙ্গে হিটলারের বন্ধুত্বে বাধা হতে পারেনি।

১৯৩৫ থেকে ১৯৩৮ সালের মধ্যে অন্তত ১৭টি উপলক্ষ ধরে হিটলারের কাছে চিঠি লিখেছিলেন রোসা। কিন্তু নাৎসি এ নেতার ব্যক্তিগত সচিব, মার্টিন বোরম্যান এক সময় আর যোগাযোগ না করার জন্য তাদের জানালে, সেই সম্পর্ক ছিন্ন হয়ে যায়।

সম্প্রতি হিটলারের সঙ্গে ওই বালিকার বন্ধুত্বের একটি ছবি ভাইরাল হয়েছে। ছবিটি দেখে বোঝা যায়, রোসা সেই সাদাকালো ছবিটির ওপর নানা ফুলের ছবি আঁকে। সূত্র : বিবিসি।

উপরে