বুধবার, ১৯ ডিসেম্বর, ২০১৮ | ৫ই পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

মানিকগঞ্জে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত

প্রকাশের সময়: ৬:১৭ অপরাহ্ণ - বুধবার | নভেম্বর ১৪, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

শফিকুল ইসলাম সুমন,মানিকগঞ্জ প্রতিনিধি : “ডায়াবেটিস প্রতিটি পরিবারের উদ্বেগ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে মানিকগঞ্জে বিশ^ ডায়াবেটিস দিবস পালিত হয়েছে। ফ্রি মেডিকেল ক্যাম্প, পদযাত্র ও আলোচনা সভার মাধ্যমে দিবসটি পালন করা হয়। দিবসটি উপলক্ষে বুধবার সকালে সিভিল সার্জন অফিস ও মানিকগঞ্জ ডায়াবেটিক সমিতির আয়োজনে মানিকগঞ্জ সরকারী দেবেন্দ্র কলেজে সকাল ৮ থেকে ১০ টা পর্যন্ত ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়। পরে একই স্থান হতে একটি পদযাত্রার র‌্যালী শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা ডায়াবেটিক সমিতির সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) বাবুল মিয়া সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিভিল সার্জন ডাঃ মোঃ খুরশিদ আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক সুলতানুল আজম খান আপেলের । এসময় অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন বাজার বণিক সমিতির সাধারণ সম্পাদক আব্দুস সালাম, জেলা পরিষদের সদস্য আবুল বাশারসহ হাসপাতালের কর্মকর্তাবৃন্দ।
বক্তারা বলেন, ডায়াবেটিক নিরাময় যোগ্য নয়। তবে সতর্ক থেকে জীবন যাপন করলে ডায়াবেটিকের হাত থেকে রক্ষা পাওয়া যায়। ক্লান্তি অবসন্নতা, ওজন হ্রাস, পিপাসা ও ক্ষুধা বেড়ে যাওয়া, ঘন ঘন প্রস্রাব ডায়াবেটিসের লক্ষণ। এ ছাড়া বারবার সংক্রমণ, ফোড়া, যোনিপথে চুলকানি, হাত–পায়ের জ্বলুনি, যৌনক্ষমতা হ্রাস ইত্যাদি উপসর্গও থাকতে পারে। আবার কোনো লক্ষণ না–ও থাকতে পারে। লক্ষণ থাকলে রক্তে শর্করা পরীক্ষা করুন। আর লক্ষণ না থাকলেও ৪০ বছরের পর সবারই উচিত বছরে এই পরীক্ষাটি করা।
যাঁদের পরিবারে ডায়াবেটিসের ইতিহাস আছে, তাঁরা বিশেষ ঝুঁকির মধ্যে আছেন। তাই পরিবারের জীবনযাত্রা পাল্টাতে হবে। কম বয়স থেকেই স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও নিয়মিত ব্যায়ামের অভ্যাস করুন। উচ্চ ক্যালরিসম্পন্ন খাবার এড়িয়ে চলতে হবে। ওজন যেন না বাড়ে সেদিকে খেয়াল রাখা উচিত। সঠিক সময়ে রোগ নির্ণয়ে পরিবার বড় ভূমিকা রাখতে পারে। পরিবারের সব সদস্যের বেলায় নিয়মিত চেকআপ বা রুটিন স্ক্রিনিংয়ের কথা মনে রাখুন।

উপরে