বুধবার, ১৯ ডিসেম্বর, ২০১৮ | ৫ই পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

পাউরুটি দিয়ে পুডিং তৈরি করবেন যেভাবে

প্রকাশের সময়: ১১:০১ অপরাহ্ণ - বুধবার | নভেম্বর ১৪, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

পুডিং শুনলেই আমরা কেবল ডিম আর দুধ দিয়ে তৈরি পুডিংয়ের কথা বুঝি। কিন্তু পাউরুটি দিয়েও তৈরি করা যায় চমৎকার স্বাদের পুডিং। চলুন রেসিপি জেনে নিই-

উপকরণ: পাউরুটি ৬ পিস, ডিম ২টি, দুধ ২ কাপ, চিনি ১/২ কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, লবণ, তেল।

প্রণালি: প্রথমে পাউরুটির সাইডের অংশটা কেটে ফেলুন। এরপর পাউরুটিগুলো টুকরা করে কেটে নিন। এবার একটি ব্লেন্ডারে পাউরুটিগুলো ব্লেন্ড করে নিন। একটি পাত্রে ব্লেন্ড করা পাউরুটি, ডিম, দুধ, চিনি, ভ্যানিলা এসেন্স এবং এক চিমটি লবণ ভালো করে মিশিয়ে নিন।

Paurutir-Pudding

একটি ইস্টিলের বাটিতে তেল ব্রাশ করে নিন। এরপর একটি কড়াইয়ে ৫ টেবিল চামচ চিনিতে ২ টেবিল চামচ পানি দিয়ে ক্যারামেল তৈরি করে নিন। ক্যারামেলটা আগে থেকে তেল ব্রাশ করা বাটিতে ছড়িয়ে দিন এবং ১০ মিনিট অপেক্ষা করুন ক্যারামেলটি বাটিতে সেট হওয়া পর্যন্ত। এরপর এর উপর পাউরুটির মিশ্রণটি দিয়ে দিন এবং বাটির মুখটি বন্ধ করে দিন।

একটি হাড়িতে একটি স্ট্যান্ড বসিয়ে দিন এবং পরিমাণমতো পানি দিয়ে দিন। পানি যেন কোনোভাবেই পুডিং এর বাটির ৩ ভাগের ১ ভাগ উপরে না আসে। এরপর স্ট্যান্ডের উপর পুডিংয়ের বাটিটা বসিয়ে দিন এবং হাড়িটি একটি ঢাকনা দিয়ে ঢেকে দিন। এরপর চুলার আঁচ মিডিয়াম রেখে ৩০ মিনিট জ্বাল দিন। এরপর পুডিং চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন।

উপরে