সোমবার, ১৭ ডিসেম্বর, ২০১৮ | ৩রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

আওয়ামী লীগে যাদের মনোনয়ন নিশ্চিত

প্রকাশের সময়: ৭:২৭ অপরাহ্ণ - সোমবার | নভেম্বর ১৯, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে দেশের বিভিন্ন রাজনৈতিক দলের মনোনয়ন প্রক্রিয়া চূড়ান্তকরণের প্রস্তুতি চলছে। সেই দিক থেকে বেশ এগিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলীয় মনোনয়নপত্র বিতরণ, জমা নেয়া এবং দলীয় প্রার্থী বাছাই চূড়ান্ত করেছে দলটি। তবে বাকি রয়েছে শুধু মাত্র আনুষ্ঠানিক ঘোষণা।

জানা গেছে, দেশের সংসদীয় ৩০০ আসনে প্রার্থী বাছাই সম্পন্ন করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। জোটকেন্দ্রীক নির্বাচনের কারণে ৬০ থেকে ৭০ টি আসন ছেড়ে দিতে হবে ক্ষমতাসীনদের। এসব আসনে আওয়ামী লীগ প্রার্থীদের কপাল পুড়বে। তবে কয়েকটি আসনে আওয়ামী লীগের মনোনয়ন শতভাগ চুড়ান্ত।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার প্রতীক বরাদ্দ পেতে মনোনয়ন লড়াইয়ে মাঠে নেমেছেন ৪ হাজার ২৩ জন। তবে ৭টি সংসদীয় আসনে আওয়ামী লীগের মনোনয়ন শতভাগ নিশ্চিত। কারণ এ সব আসনে দলটির একক প্রার্থী নির্বাচনে অংশ নেবেন।

নির্বাচনের তফসিল ঘোষণার পরদিন সকালে আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য দুটি মনোনয়ন ফরম সংগ্রহের মধ্যে দিয়ে শুরু হয় ক্ষমতাসীন দলটির মনোনয়ন পত্র বিতরণ কর্মসূচি। এর মধ্যে একটি ফরম কেনা হয়েছে শেখ হাসিনার নিজের আসন গোপালগঞ্জ -৩ (টুঙ্গীপাড়া-কোটালীপাড়া) আসনের জন্য। ওবায়দুল কাদের ফরমটি কিনে আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক শেখ আবদুল্লার কাছে হস্তান্তর করেন। ওই সময় শেখ হাসিনার জন্য কেনা অন্য ফরমটি কোন আসনের তা পরে প্রকাশ করা হবে বলে জানান ওবায়দুল কাদের।

যেসব আসনে একক প্রার্থী হিসাবে মনোনয়ন তুলেছেন। সেগুলো হলো, ঢাকা বিভাগে গোপালগঞ্জ-৩ আসনে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা, গোপালগঞ্জ-২ আসনে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম।

বরিশাল বিভাগে একক প্রার্থী হিসাবে রয়েছেন বরিশাল-১ আসন থেকে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য শেখ হাসনাত আবদুল্লাহ।

খুলনা বিভাগ থেকে বাগেরহাট-১ শেখ হেলাল উদ্দিন, খুলনা-২ আসন থেকে শেখ জুয়েল।

সিলেট বিভাগ থেকে মৌলভীবাজার-১ আসন থেকে শাহাবুদ্দিন।

চট্রগ্রাম বিভাগ থেকে নোয়াখালী-৫ আসন থেকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তবে রংপুর বিভাগ, রাজশাহী বিভাগ, ময়মনসিংহ বিভাগে কোন আসনে একক প্রার্থীর নামের তালিকা পাওয়া যায়নি।

এছাড়া বেশ কয়েকজন নতুন মুখ এগিয়ে রয়েছেন আওয়ামী লীগের মনোনয়নের দৌড়ে তাদের মধ্যে রয়েছেন দলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীম (শরীয়তপুর-২), কেন্দ্রীয় সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল (নেত্রকোনা-৩), প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত ব্যক্তিগত সহকারী অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর (মাগুরা-১), পুলিশের সাবেক মহাপরিদর্শক নূর মোহাম্মদ (কিশোরগঞ্জ-২) ও আবদুর রহমান বদি এমপির স্ত্রী শাহীন চৌধুরী (কক্সবাজার-৪)।

আওয়ামী লীগ সংসদীয় বোর্ডের এক সদস্য জানিয়েছেন, সর্বশেষ গত শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে দলের সংসদীয় বোর্ডের বৈঠকে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, রংপুর, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের প্রার্থী তালিকা চূড়ান্ত করা হয়। যদিও এতে পরিবর্তন ও সংযোজনের সুযোগ রয়েছে। সংসদীয় বোর্ডের সদস্যরা প্রধানমন্ত্রী ও দলের সভাপতি শেখ হাসিনাকে এই ক্ষমতা দিয়েছেন। প্রার্থী তালিকা সম্পর্কে জানতে চাইলে তিনি মুখ খুলতে চাননি।

সূত্র: বাংলাদেশ জার্নাল

উপরে