বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯ | ১লা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

Logo
Print

৬টি মিসড কল দিয়েই অ্যাকাউন্ট থেকে গায়েব ১.৮৬ কোটি!

প্রকাশের সময়: ১২:৩৫ অপরাহ্ণ - শুক্রবার | জানুয়ারি ৪, ২০১৯

 

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

 

মিসড কল করে বিপুল টাকা জালিয়াতি। জানতেই পারলেন না গ্রাহক। এমন ঘটনাই ঘটেছে ভারতের মুম্বাইয়ের এক ব্যবসায়ীর সঙ্গে। গত ২৭ ডিসেম্বর থেকে ২৮ ডিসেম্বর রাতে তার ফোনে করা হয় মোট ৬টি মিসড কল। তারপরই তার সিমকার্ডটি অচল হয়ে যায়। এরপর তিনি জানতে পারেন, তার ব্যাংক অ্যাকাউন্ট থেকে ১.৮৬ কোটি টাকা গায়েব।

জানা গেছ, ঘটনার পর সেই ব্যবসায়ী মুম্বাই পুলিশের সাইবার ক্রাইম শাখায় অভিযোগ দায়ের করেছেন। পুলিশ ওই ব্যবসায়ীর নাম গোপন রেখেছে। ওই ব্যবসায়ী অভিযোগে বলেছেন, ২৭ ডিসেম্বর রাত ১১.৪৪ থেকে ২৮ ডিসেম্বর রাত ১.৫৮ পর্যন্ত তার ফোনে মোট ৬টি মিসড কলস আসে। এর মধ্যে ২টি ছিল ব্রিটেন থেকে।

সাইবার বিশেষজ্ঞদের মতে, এটি হল সিম সোয়াপ। এর পদ্ধতিতে একটি সিম কার্ড নকল করে দ্বিতীয় একটি সিম বানানো হয়। এবং লেনদেনের জন্য সেই সিম কার্ডেই ওটিপি নেওয়া হয়েছে।

ফোনে সিম কাজ করছে না দেখে ওই ব্যবসায়ী তার সার্ভিস প্রোভাইডারের কাছে যান। সেখান থেকে তাকে বলা হয় ২৭ জিসেম্বর রাত ১১.১৫ মিনিটে তার সিমটি ব্লক করার অনুরোধ করেন তিনি নিজেই। ওই কথা শুনে অবাক হয়ে যান ওই ব্যবসায়ী। তিনি পুলিশকে জানান, সিম কার্ড ব্লক করার কোনও রিকোয়েস্ট তিনি করেননি।

এদিকে সিম কাজ না করায় নতুন সিম নিয়ে আসেন ওই ব্যবসায়ী। ২৯ ডিসেম্বর সেই সিম অ্যাক্টিভেট করেন। অন্যদিকে, তার কোম্পানির এক কর্মী টাকা তোলার জন্য ব্যাংকে যান। সেখানে তাকে ওই বিপুল টাকা তুলে নেওয়ার কথা জানানো হয়। দেখা যাচ্ছে, ওই কয়েক ঘণ্টার মধ্যে মোট ২৮ বার তার অ্যাকাউন্ট থেকে লেনদেন করা হয়েছে। তুলে নেওয়া হয়েছে ওই বিপুল টাকা।

উপরে