মঙ্গলবার, ২৬ মার্চ, ২০১৯ | ১২ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

ঘণ্টায় ৬০ হাজার যাত্রী পরিবহন করবে মেট্রোরেল

প্রকাশের সময়: ৯:২০ অপরাহ্ণ - সোমবার | ফেব্রুয়ারি ১৮, ২০১৯

কারেন্টনিউজ ডটকম ডটবিডি :

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন এবং সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, মেট্রোরেলে ঘণ্টায় ৬০ হাজার যাত্রী পরিবহনের সক্ষমতা থাকবে।

সোমবার জাতীয় সংসদে মোহাম্মদ শহিদ ইসলামের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের এসব কথা বলেন।

তিনি বলেন, সংশোধিত কর্মপরিকল্পনা অনুযায়ী এই ডিসেম্বরের মধ্যে উত্তরা তৃতীয় পর্ব হতে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের কাজ শেষ করার লক্ষ্যে প্রকল্প এগিয়ে চলছে।

মন্ত্রী আরও জানান, প্রায় ২২ হাজার কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে উত্তর তৃতীয় পর্ব হতে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত ২০ দশমিক ১০ কিলোমিটার দীর্ঘ ১৬ স্টেশন বিশিষ্ট উভয় দিকে ঘণ্টায় ৬০ হাজার যাত্রী পরিবহনে সক্ষম আধুনিক, সময় সাশ্রয়ী ও পরিবেশবান্ধব বিদ্যুৎ চালিত এলিভেটেড এমআরটি নির্মাণের লক্ষ্যে ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রকল্প (লাইন-৬) বা বাংলাদেশের প্রথম মেট্রোরেল নির্মাণ প্রকল্পটি ২০২২-২০২৪ মেয়াদে বাস্তবায়নের জন্য গ্রহণ করা হয়। এটি একটি ফাস্ট ট্রাকভুক্ত প্রকল্প।

প্রধানমন্ত্রীর নির্দেশনার কথা উল্লেখ করে সেতুমন্ত্রী জানান, উত্তরা তৃতীয় পর্ব থেকে আগারগাঁও পর্যন্ত অংশ ২০১৯ সালের ডিসেম্বর মাসের মধ্যে এবং বাংলাদেশ ব্যাংক পর্যন্ত সম্পূর্ণ অংশ ২০২০ সালের ডিসেম্বর মাসের মধ্যে বাস্তবায়নের লক্ষ্যে কর্মপরিকল্পনা অনুযায়ী মেট্রোরেলের নির্মাণকাজ লক্ষ্যমাত্রা অর্জনে এগিয়ে চলছে। তিনি বলেন, প্রকল্পটির প্রাক্কলিত মোট ব্যয় ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। যার মধ্যে জিওবি ৫ হাজার ৩৯৫ কোটি টাকা প্রকল্প সাহায্য (ডিএ) ১৬ হাজার ৫৯৪ কোটি টাকা।

এদিকে এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, সড়ক পরিবহন আইন, ২০১৮ তে পরিবার প্রতি গাড়ির সংখ্যা নির্ধারণের বিধান রাখা হয়েছে। সরকার, সরকারি গেজেটে প্রজ্ঞাপন দ্বারা কোনো ব্যক্তি, পরিবার, প্রতিষ্ঠান বা কোনো এলাকার মোটরযান রেজিস্ট্রেশনের সংখ্যা বা সীমা নির্ধারণ করা যাবে। এছাড়া ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণের লক্ষ্যে মেট্রোরেল, বিআরটি ইত্যাদি বাস্তবায়নাধীন রয়েছে। বাস রুট ফ্রাঞ্চাইজি পদ্ধতি চালু করার পরিকল্পনাও দ্রুত বাস্তবায়ন হবে। এ সব পদ্ধতি চালু হলে ব্যক্তিগত গাড়ি ব্যবহার অনেকাংশেও কমে আসবে বলে আশা করা যেতে পারে।

মো. অয়েন উদ্দিনের লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দেশের জাতীয় মহাসড়ক, আঞ্চলিক মহাসড়ক ও জেলা সড়ক এ তিন স্তরের সড়ক মিলিয়ে রয়েছে ২১ হাজার ৫৯৩ কিলোমিটার ৪৯৩ মিটার। এর মধ্যে জাতীয় মহাসড়ক ৩ হাজার ৯০৬ কিলোমিটার ৩০ মিটার, আঞ্চলিক সড়ক ৪ হাজার ৪৮২ কিলোমিটার ৫৪০ মিটার এবং জেলা সড়ক ১৩ হাজার ২০৬ কিলোমিটার ৯২৩ মিটার।

উপরে