রবিবার, ১৬ জুন, ২০১৯ | ২রা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

Logo
Print

অতিরিক্ত ওজন বাড়াচ্ছে ১৩ ধরনের ক্যান্সারের ঝুঁকি

প্রকাশের সময়: ১১:০০ অপরাহ্ণ - বৃহস্পতিবার | জুন ৬, ২০১৯

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

ডেস্ক রিপোর্ট : অতিরিক্ত ওজনের জন্য বাড়ছে নানা শারীরিক সমস্যা। হার্ট বা ডায়াবেটিসের মতো সমস্যার পাশাপাশি ক্যান্সারের মতো ভয়াবহ রোগের ঝুঁকিও বাড়িয়ে দিচ্ছে অতিরিক্ত ওজন।

ব্রিটেনের ইম্পেরিয়াল কলেজের গবেষকরা জানাচ্ছেন, শরীরে অতিরিক্ত মেদ জমলে ফ্যাট কোষ হরমোন ও প্রোটিন তৈরি করে। এই হরমোন ও প্রোটিন রক্তে বাহিত হওয়ার পাশাপাশি সারা শরীরে সঞ্চারিত হয়। যা বিভিন্ন রকম ক্যানসারের ঝুঁকি বাড়ায়।
শুধু তাই নয়। ফ্যাট কোষ শরীরে ক্যানসার কোষের বৃদ্ধিতেও মদত দেয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট অনুযায়ী বিশ্বে ১৯০ কোটি মানুষ ওবেসিটির শিকার। এবং এই অতিরিক্ত ওজন তাদের অন্তত ১৩ ধরনের ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে।

যে ক্যান্সারগুলোর ঝুঁকি বাড়িয়ে দেয় ওবেসিটি, প্যানক্রিয়াটিক (অগ্ন্যাশয়ের ক্যান্সার), ইসোফেগাল (খাদ্যনালীর ক্যানসর), লিভার (যকৃত), স্টমাক (পাকস্থলী), কোলন, রেক্টাম, গলব্লাডার, ফুসফুস, কিডনি।

ইম্পেরিয়াল কলেজের গবেষণা অনুযায়ী, এর মধ্যে স্তন ও কোলন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি। চিকিৎসা ও নিরাময় সবচেয়ে কঠিন প্যানক্রিয়াটিক, ইসোফেগাল ও গল ব্লাডার ক্যান্সারের ক্ষেত্রে।

উপরে