বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯ | ৪ঠা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

Logo
Print

এস্তোনিয়ার জালে জার্মানির দুই হালি গোল

প্রকাশের সময়: ১২:২১ অপরাহ্ণ - বৃহস্পতিবার | জুন ১৩, ২০১৯

কারন্টনিউজ ডটকম ডটবিডি

২০২০ ইউরো বাছাই ফুটবলে গোলোৎসব করে জয় পেয়েছে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। মঙ্গলবার রাতে ঘরের মাঠে ‘সি’ গ্রুপের ম্যাচে এস্তোনিয়াকে ৮-০ গোলে বিধ্বস্ত করেছে ইউরোপের পাওয়ার হাউসরা।

সহজ জয় পেয়েছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স ও রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনালে খেলা বেলজিয়াম। এ্যাওয়ে ম্যাচে স্বাগতিক এ্যান্ডোরাকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে ফরাসীরা। এর ফলে জয়ের ধারায় ফিরেছে দিদিয়ের দেশমের দল। আর নিজ দেশে বেলজিয়াম সহজেই ৩-০ গোলে হারিয়েছে স্কটল্যান্ডকে। তবে জয় পেতে ঘাম ঝরাতে হয়েছে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালিকে। মার্কো ভেরাট্টির শেষ মুহূর্তের গোলে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত বসনিয়া-হার্জেগোভেনিয়ার বিপক্ষে ২-১ গোলের কষ্টার্জিত জয় পেয়েছে আজ্জুরিরা।

মেইঞ্জে অনুষ্ঠিত ম্যাচে স্বাগতিক জার্মানির কাছে পাত্তাই পায়নি অতিথি এস্তোনিয়া। পুরো ম্যাচে একতরফা প্রাধান্য বিস্তার করে খেলে জার্মানরা। ম্যাচের ৮২ শতাংশ বলের দখল নিজেদের অধীনে রেখে গুনে গুনে আট গোল আদায় করে নেয় তারা। এস্তোনিয়া মাত্র ১৮ শতাংশ বলের দখল রাখতে পারে। যে কারণে গোল দূরে থাক, ন্যূনতম প্রতিরোধ গড়তে পারেনি তারা। জার্মানদের হয়ে মার্কো রিউস ও সার্জি গ্যানাব্রি দুটি করে গোল করেন। একটি করে গোল করেন লিও গোয়েটজা, ইকে গুনডোগান, টিমো ওয়ার্নার ও লেরয় সানে। তিন ম্যাচে শতভাগ জয় নিয়ে গ্রুপ সি তে দ্বিতীয় অবস্থানে জার্মানি। এক ম্যাচ বেশি খেলে পূর্ণ ১২ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে নর্দান আয়ারল্যান্ড। পরশু রাতে বেলারুসের বিপক্ষে নর্দান আয়ারল্যান্ড ১-০ গোলের জয় পেয়েছে।

ইতালির তুরিনে অনুষ্ঠিত আরেক ম্যাচে স্বাগতিকদের বিরুদ্ধে ম্যাচের ৩২ মিনিটে এডিন জেকোর গোলে এগিয়ে যায় বসনিয়া। কিন্তু লোরেনজো ইনসিগনে বিরতির ঠিক পরপরই ম্যাচে সমতা ফেরানোর পর ৮৬ মিনিটে ভেরাট্টির কার্লিং শটে ইতালির জয় নিশ্চিত হয়। এই জয়ে চার ম্যাচে শতভাগ জয় নিয়ে জে গ্রুপে শীর্ষে আছে ইতালি। ম্যাচ শেষে ইতালি কোচ রবার্টো ম্যানচিনি বলেন, ম্যাচটা যে কঠিন হবে তা অনুমিত ছিল। কিন্তু আমরা নিজেদের শক্তিমত্তার প্রমাণ দিয়ে শেষ পর্যন্ত জয় তুলে নিয়েছি। গুরুত্বপূর্ণ হচ্ছে এখনও আমরা গ্রুপের শীর্ষস্থান ধরে রেখেছি। গত সপ্তাহে তুরস্কের কাছে হতাশাজনক পরাজয়ে পর জয়ে ফিরেছে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স।

ফরাসীদের হয়ে গোলগুলো করেন কিলিয়ান এমবাপে, বেন ইয়েডার, ফ্লোরিয়ান থাউভিন ও জুমা। এই ম্যাচে গোল করে জাতীয় দল ও ক্লাব মিলিয়ে ১০০ গোলের মাইফলক স্পর্শ করেছেন বিশ্বকাপ মাতানো এমবাপে। সবমিলিয়ে ১৮০ ম্যাচ খেলে এমবাপের গোলসংখ্যা এখন এক শ’। চার ম্যাচে তিনটিতে জয় নিয়ে তুরস্কের থেকে গোল ব্যবধানে এগিয়ে এইচ গ্রুপের শীর্ষস্থান ধরে রেখেছে ফ্রান্স। ম্যাচ শেষে ফরাসী কোচ দিদিয়ের দেশম বলেন, আমরা দারুণভাবে লড়াইয়ে ফিরে এসেছি। তুরস্কের বিপক্ষে ম্যাচটিতে আমরা নিজেদের স্বাভাবিক ম্যাচ খেলতে পারিনি। তবে এই ম্যাচটা সহজ ছিল। যদিও ম্যাচের গভীরতা আগের মতো ছিল না, তবে আমরা সত্যিকার অর্থেই ভাল খেলেছি।

ব্রাসেলসে স্কটল্যান্ডকে সহজেই হারায় বেলজিয়াম। ইডেন হ্যাজার্ডের ক্রস থেকে রোমেলু লুকাকুর নিখুঁত হেড বিরতির ঠিক আগে বেলজিয়ামকে এগিয়ে দেয়। ৫৭ মিনিটে নিজের দ্বিতীয় গোল করে ব্যবধান দ্বিগুণ করেন লুকাকু। ম্যাচের যোগ করা সময়ে কেভিন ডি ব্রুইনের গোলে ব্যবধান আরও বাড়ায় ২০১৮ বিশ্বকাপের সেমিফাইনালিস্টরা।

উপরে