শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯ | ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

Logo
Print

ছয় হাজারি ক্লাবে সাকিব

প্রকাশের সময়: ৯:৪৩ অপরাহ্ণ - সোমবার | জুন ১৭, ২০১৯

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

ইংল্যান্ড বিশ্বকাপেই যেন নিজেকে মেলে ধরেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। বৈশ্বিক এই আসরে ব্যাট-বলে দারুণ নৈপূণ্য দেখাচ্ছেন দেশসেরা এই খেলোয়ার। ইংল্যান্ড বিশ্বকাপের আগের তিন ম্যাচে দুই ফিফটি আর এক সেঞ্চুরিতে তারই প্রমাণ দিয়েছেন দেশসেরা এই অলরাউন্ডার। সাকিব তার খেলা এই বিশ্বকাপের আগের তিন ইনিংসে করেছেন যথাক্রমে ৭৫, ৬৪ আর ১২১ রান। আজ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ব্যক্তিগত ২৩ রান করে সাকিব টপকে গেলেন চন্দরপল, শেবাগ, সাঙ্গাকারাদের মতো কিংবদন্তিদের।

আর মাত্র ২৩ রান করলে স্পর্শ করবেন ৬ হাজার রানের মাইলফলক-এমন হিসেব নিয়েই উইন্ডিজের বিপক্ষে নামে সাকিব। সেই ২৩ রান করেই তামিমের পর বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ছয় হাজারি ক্লাবে লেখালেন তিনি।

ওয়ানডেতে ছয় হাজার রানের সুবাদে সাকিব টপকালেন সাবেক কিংবদন্তিদের। শিব নারায়ন চন্দরপল, বিরেন্দর শেবাগ, কুমার সাঙ্গাকারাদের উপরে এখন সাকিব।

২০২ ওয়ানডে ম্যাচের ১৯০ ইনিংসে সাকিব স্পর্শ করেছেন ৬ হাজার রান। ১৯০ ইনিংস খেলে ৬ হাজার ওয়ানডে রান স্পর্শ করেছেন চন্দরপল, শেবাগরা। সাঙ্গাকারা ৬ হাজারি ক্লাবের সদস্য হয়েছেন ১৯২ ইনিংসে। ১৯২ ইনিংসে ৬ হাজার রান স্পর্শ করেছেন যুবরাজ সিং, উপুল থারাঙ্গা (১৯২ ইনিংস), জিম্বাবুয়ের অ্যান্ডি ফ্লাওয়ার (১৯৩ ইনিংস), ডি সিলভা (১৯৪ ইনিংস), গ্রান্ট ফ্লাওয়ার (১৯৬ ইনিংস)।

এই কীর্তিতে নাম লেখানো সাকিবের পেছনে থাকলেন অ্যালান বোর্ডার, স্টিভ ওয়াহ, ব্রেন্ডন ম্যাককালাম, ইজাজ আহমেদ, মাহেলা জয়াবর্ধনে, সনাথ জয়সুরিয়া, স্টিফেন ফ্লেমিং, ইউনিস খান, অর্জুনা রানাতুঙ্গা, মোহাম্মদ আজহারউদ্দিন, দিলশানরা।

উপরে