রবিবার, ২১ জুলাই, ২০১৯ | ৬ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

Logo
Print

ফোনের ব্যাটারির মেয়াদ বাড়াবেন যেভাবে

প্রকাশের সময়: ১২:০৬ অপরাহ্ণ - রবিবার | জুন ৩০, ২০১৯

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

ফোন এখন মানুষের জীবনের গুরুত্বপূর্ণ অংশ। বিনোদন হোক বা কাজের জন্য ব্যস্ত দিনের অনেকটা অংশ কাটে ফোনের পর্দায় চোখ রেখে। কিন্তু সারাদিন ফোন ব্যবহার করতে গেলে তো ফোনের ব্যাটারির মেয়াদ বাড়ানো সম্ভব হবে না। আর তা না হলেই চার্জার, পাওয়ার ব্যাঙ্কের ঝামেলা।

এখনের নতুন ফোনগুলোতে ব্যাটারি হয় ৪,০০০ থেকে ৫,০০০mAh-এর কাছাকাছি। যার সঙ্গে থাকে ফাস্ট চার্জিংয়ের সুবিধাও। তা সত্ত্বেও বাইরে বেরিয়ে হঠাৎ ব্যাটারি শেষ হলেই ঝামেলা। আবার অনেক সময়ে নতুন ফোনে ব্যাটারি দীর্ঘস্থায়ী হলেও সময়ের সঙ্গে সঙ্গে ব্যাটারির কার্যক্ষমতা কমে আসে। আবার বেশিরভাগ ফোনে ব্যাটারিও নন-রিমুভেবল।

তাই সহজ কিছু টিপস মনে রাখলেই এই সমস্যা থেকে মু্ক্তি পাওয়া সম্ভব। ব্যাটারিকে অনেক দিন ঠিক রাখতে ও ব্যাটারির মেয়াদ বাড়াতে মেনে চলুন কিছু সহজ নিয়ম।

চার্জ দেয়ার জন্য ফোনের সঙ্গে দেয়া কোম্পানির চার্জারটিই ব্যবহার করুন। অন্য কোনো ফোনের চার্জার বা দোকান থেকে কেনা অন্য চার্জার যত সম্ভব কম ব্যবহার করুন।

ফোনের ব্যাটারি ১০% বা ৫% না হওয়া পর্যন্ত চার্জ না দেয়াই ভাল। বার বার চার্জ দিলে ফোন শুধু শুধুই গরম হয়।

ফোন সম্পূর্ণ চার্জ হয়ে গেলেই চার্জার থেকে খুলে নিন। সারা রাত চার্জে দিয়ে রাখাবেন না। ব্যাটারির জন্য এটি যেমন ক্ষতিকর, তেমনই বিপদজনক।

ফোনের ব্যাটারি সেভার বলে একটি অপশন থাকে। ফোনের ব্যাটারি কমের দিকে থাকলে সেই অপশন অন করে দিতে পারেন।

ফোনের পর্দার ব্রাইটনেস রাখুন কমের দিকে। চোখও ভাল থাকবে। ব্যাটারিও দীর্ঘস্থায়ী হবে।

ফোনের সেটিংসে যান। সেখানে Apps & notifications-এ টাচ করুন। এবার যে অ্যাপগুলো আপনি সবসময়ে ব্যবহার করেন না, তাতে টাচ করুন। ব্যাটারি অপশনে গিয়ে Background usage এবং Notification অফ করে দিন।

ফোনের ডেটা প্রয়োজন মতো অন-অফ করুন। ডেটাও সাশ্রয় হবে, আর ব্যাটারিও।

উপরে