বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯ | ৩০শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

Logo
Print

বেজার নির্বাহী চেয়ারম্যানের চুক্তির মেয়াদ বাড়ল

প্রকাশের সময়: ১০:২৪ পূর্বাহ্ণ - সোমবার | জুলাই ১, ২০১৯

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

ডেস্ক রিপোর্ট : বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরীর চুক্তির মেয়াদ আরও দুই বছর বাড়ানো হয়েছে। এই মেয়াদ বাড়িয়ে রোববার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়েছে।

মেয়াদ বৃদ্ধির আদেশ আগামী ৬ জুলাই বা যোগদানের তারিখ থেকে কার্যকর হবে বলে আদেশে উল্লেখ করা হয়।

এর আগে ২০১৭ সালের ২৮ জুলাই চুক্তিতে দুই বছরের জন্য বেজার নির্বাহী চেয়ারম্যান নিয়োগ পেয়েছিলেন অবসরপ্রাপ্ত সচিব পবন চৌধুরী ।

তিন পর্যায়ের ব্যবস্থাপনা কাঠামো দ্বারা পরিচালিত হয় বেজা। তা হলো- গভর্নিং বোর্ড, নির্বাহী বোর্ড এবং বেজা দফতর বা সচিবালয়। গভর্নিং বোর্ড হলো সার্বিক নীতি নির্ধারণী সিদ্ধান্ত গ্রহণের জন্য সর্বোচ্চ কর্তৃপক্ষ। গভর্নিং বোর্ডের চেয়ারম্যান হলেন প্রধানমন্ত্রী। শিল্প, বাণিজ্য, অর্থ, পরিকল্পনা, বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ, যোগাযোগ, শ্রম ও কর্মসংস্থান, কৃষি, পরিবেশ ও বন, ডাক ও টেলিযোগাযোগ, পররাষ্ট্র, স্বরাষ্ট্র, নৌপরিবহন মন্ত্রণালয় বিভাগের শীর্ষ স্থানীয় প্রতিনিধিরা এই বোর্ডের সদস্য এবং প্রধানমন্ত্রীর কার্যালয়সহ দেশের শীর্ষ স্থানীয় চেম্বার নেতৃবৃন্দ ও বেসরকারি খাতের প্রতিনিধিরা এ বোর্ডের সদস্য।

নির্বাহী বোর্ড দৈনন্দিন কার্যক্রম তত্ত্বাবধানের জন্য একজন নির্বাহী চেয়ারম্যান এবং তিন জন নির্বাহী সদস্যের সমন্বয়ে গঠিত। নির্বাহী বোর্ড কর্তৃক প্রয়োগকৃত সব ক্ষমতা এবং সব কার্যক্রম কর্তৃপক্ষের দ্বারা প্রয়োগকৃত বলে গণ্য হয়। বেজা দফতর বা সচিবালয় নির্বাহী বোর্ডের নির্দেশনা অনুযায়ী সব দৈনন্দিন কার্যক্রম সম্পাদন করে থাকে। প্রতিষ্ঠানটির সাংগঠনিক কাঠামোতে মোট ৭২ জন কর্মকর্তা ও কর্মচারীর অনুমোদন রয়েছে।

উপরে