রবিবার, ২১ জুলাই, ২০১৯ | ৬ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

Logo
Print

পরিসংখ্যানে ইংলিশদের চেয়ে এগিয়ে অজিরা

প্রকাশের সময়: ২:৪৩ অপরাহ্ণ - বৃহস্পতিবার | জুলাই ১১, ২০১৯

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

ডেস্ক রিপোর্ট : বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে মুখোমুখি হচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। এদিকে স্বাগতিক হিসেবে ইংল্যান্ডের দিকেই পাল্লাটা ভারি বলে মনে করছেন অনেকে। তবে পরিসংখ্যান কথা বলছে অস্ট্রেলিয়ার হয়ে।

বার্মিংহামে বাংলাদেশ সময় বেলা সাড়ে ৩টায় শুরু ম্যাচটি।
এদিকে বিশ্বকাপের ওয়ার্ম-আপ ম্যাচ এবং রাউন্ড রবিন পর্বে ইংল্যান্ডকে হারিয়েছে অস্ট্রেলিয়া। আগের দুটি জয় অস্ট্রেলিয়াকে নিঃসন্দেহে বাড়তি বিশ্বাস জোগাবে। কিন্তু স্বাগতিক হিসেবে ইংল্যান্ড নিজেদেরকে যেভাবে ফর্মে ফিরিয়েছে তা ভয় ধরাতে পারে অজি সমর্থকদের মনেও।

এদিকে অজি দলপতি অ্যারন ফিঞ্চ জানালেন, আমার কাছে বিশ্বকাপ সবসময়ই বিশেষ কিছু্। এটা প্লেয়ারদের ভেতর থেকে সেরাটা বের করে আনে। তাছাড়া বিশ্বকাপে আমাদের অর্জনের পাল্লাটাও বেশ ভারী। মানে আমি বলতে চাইছি, শেষ ৫ বিশ্বকাপের চারটিতেই আমরা জিতেছি। নিঃসন্দেহে এটা অনেক বড় অর্জন। তাছাড়া এই ম্যাচটিকে সামনে রেখে আমাদের দলটিও অনেক আত্মবিশ্বাসী।’

প্রতিপক্ষকে সমীহ করে ফিঞ্চ বললেন, মাঠে শেষ পর্যন্ত যারা স্নায়ুচাপ সামলে রাখবে, তারাই ফাইনালের টিকিট কাটবে।

তবে এর আগে ১৪৮ বারের মুখোমুখিতে অস্ট্রেলিয়া জিতেছে ৮২ বার। ইংল্যান্ড জিতেছে ৬১ বার। বিশ্বকাপে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড লড়াই হয়েছে ৮ বার। এর মধ্যে ৬ বারই জিতেছে অজিরা। ২ বার জিতেছে ইংল্যান্ড।

১৯৭৫ সালে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডকে ৪ উইকেটে হারিয়েছিল অস্ট্রেলিয়া। ১৯৭৯ সালে গ্রুপ পর্বে ইংল্যান্ড ৬ উইকেটে হারায় অস্ট্রেলিয়াকে। ১৯৮৭ সালের ফাইনালে ইংল্যান্ডকে হারিয়েই চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া। ৭ রানে জিতে অসিরা।

১৯৯২ সালে রাউন্ড রবিন পর্বে ইংল্যান্ড ৮ উইকেটে হারায় অস্ট্রেলিয়াকে। ২০০৩ সালে গ্রুপ পর্বে ইংল্যান্ডকে ২ উইকেটে হারায় অস্ট্রেলিয়া।

২০০৭ সালে সুপার এইটে ৭ উইকেটে ইংল্যান্ডকে হারায় অস্ট্রেলিয়া। ২০১৫ সালে গ্রুপ পর্বে অসিরা ১১১ রানে হারায় ইংল্যান্ডকে। চলতি আসরে রাউন্ড রবিন পর্বে ইংল্যান্ডের বিপক্ষে ৬৪ রানে জিতে অস্ট্রেলিয়া। এবার কী হয় দেখা যাক!

উপরে