শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯ | ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

Logo
Print

খরা মোকাবেলায় ২৫ লাখ লিটার পানি নিয়ে চেন্নাই যাচ্ছে বিশেষ ট্রেন

প্রকাশের সময়: ৫:৩৯ অপরাহ্ণ - শুক্রবার | জুলাই ১২, ২০১৯

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

ডেস্ক রিপোর্ট : ভারতের দক্ষিণাঞ্চলীয় শহর চেন্নাইয়ে তীব্র খরা দেখা দেয়ায় সংকট মোকাবেলায় এক নয়া উদ্যোগ গ্রহণ করা হয়েছে। খরা-পীড়িত মানুষদের চাহিদা মেটাতে ২৫ লাখ লিটার পানি নিয়ে যাচ্ছে একটি বিশেষ ট্রেন। আজ শুক্রবার বিকেলে ট্রেনটি সেখানে পৌঁছানোর কথা রয়েছে।

দক্ষিণী রেলওয়ে সূত্র গণমাধ্যমকে জানায়, মোট ৫০টি ওয়াগান ভর্তি পানি নিয়ে তামিলনাড়ুর ভেলোর থেকে চেন্নাইয়ের উদ্দেশে রওনা দেয় ওই বিশেষ ট্রেনটি।
ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানায়, শুক্রবার সকালে জোলারপেট স্টেশন থেকে ছেড়েছে পানিবাহী বিশেষ ট্রেনটি। ট্রেনটির প্রতিটি বগিতে ৫০ হাজার লিটার পানি আছে। মূলত খরার কারণে চেন্নাইয়ে মানুষদের দুর্দশা কমাতেই পানি পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে তামিলনাড়ু কর্তৃপক্ষ। এই প্রকল্পের জন্য ৬৫ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

খরায় বর্তমানে প্রতিদিন ৫২৫ মিলিয়ন লিটার পানি সরবরাহ করছে চেন্নাই। তামিলনাড়ুর পানি পেলে চাপ কিছুটা কমবে বলে আশা করা হচ্ছে।

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী পালানিস্বামী এমন সঙ্কটের কারণে চেন্নাইয়ে পানি পাঠানোর সিদ্ধান্ত নেয়। এ প্রকল্পের জন্য বরাদ্দ করা হয়েছে ৬৫ কোটি টাকা। প্রত্যেক ট্রেনের যাত্রার জন্য ৮.৫ লাখ টাকা খরচ পড়বে।

উপরে