বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯ | ২৭শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

Logo
Print

কাশ্মীর ইস্যুতে ফেইসবুক পোস্ট দিয়ে কলকাতা থেকে ১ বাংলাদেশি গ্রেপ্তার

প্রকাশের সময়: ১২:৫৮ অপরাহ্ণ - রবিবার | আগস্ট ১১, ২০১৯

currentnews

অতি সম্প্রতি কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করেছে ভারত সরকার। বিষয়টি নিয়ে উত্তেজনা বেড়েই চলছে সেখানকার জনগণের মধ্যে। এমনকি পাকিস্তানের সাথেও ভারতের কূটনৈতিক সম্পর্কের অবনতি ঘটেছে। ভারতের সংবিধান থেকে কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেয়া ৩৭০ অনুচ্ছেদ বাতিলের পর থেকে রাজ্যটি কার্যত অবরুদ্ধ এবং বিচ্ছিন্ন অবস্থায় আছে। সেখানে কয়েক হাজার সেনা মোতায়েন করেছে মোদি সরকার। দোকান-পাট সব বন্ধ। এমনকি টেলিফোন-ইন্টারনেট সংযোগ বিছিন্ন। কয়েকশ নেতাকর্মীসহ সাধারণ মানুষ বন্দী। এই অবস্থার মধ্যে কাশ্মীর ইস্যুতে ফেইসবুক পোস্ট দিয়ে কলকাতা থেকে ১ বাংলাদেশি গ্রেপ্তার হয়েছে বলে জানা গেছে। কলকাতার নিউটাউন থেকে শাহিনুর রহমান নামে ওই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়।

আনন্দবাজার পত্রিকা তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, শাহিনুর রহমান তিন-চার বছর ধরে ভারতে অবস্থান করছিলেন। তার বাড়ি সাতক্ষীরায়। ভারতে তিনি মুকুল শেখ ও মুকুল হালদার নামে জাল ভোটার কার্ড ও আধার কার্ড তৈরি করে থাকছিলেন নিউটাউনের হাতিয়াড়ায়। স্থানীয় একটি সাইকেলের দোকানে কাজ করেন তিনি।

কাশ্মীর নিয়ে ফেসবুকে মন্তব্য করার পরই তার বিরুদ্ধে দায়ের হয় অভিযোগ। ফেসবুকে শাহিনুর লিখেছিলেন, বাংলাদেশের সেনাবাহিনীকে কাশ্মীরের স্বাধীনতা সংগ্রামীদের পাশে পাঠিয়ে দিন। এরপরই তাকে গ্রেপ্তার করে পুলিশ। শাহিনুরের কাছ থেকে উদ্ধার হয়েছে ভারতের জাল ভোটার কার্ড, প্যান কার্ড ও আধার কার্ড।

উপরে