রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৯ | ৭ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

Logo
Print

মসজিদে হামলায় হতাহতদের জন্মদিনের অর্থ দান করল ছোট্ট তাতজানা

প্রকাশের সময়: ৮:৩১ অপরাহ্ণ - বুধবার | আগস্ট ২১, ২০১৯

currentnews

তাতজানা হ্যারি। ১১ বছরের কিশোরী। ক্রাইস্টচার্চের দুই মসজিদের সন্ত্রাসী হামলায় তার ছোট্ট মনকে নাড়া দিয়েছে। তাইতো হামলায় আক্রান্তদের সমবেদনা ও ভালোবাসা জানাতে জন্মদিনে প্রাপ্ত অর্থ পুরোটাই দান করে সে। গত রোববার মুসলিম সম্প্রদায়ের প্রতিনিধি মাহা আল-ফায়াদের সঙ্গে দেখা করে এ অর্থ তুলে দেয়।

স্ট্রেটফোর্ডের ১১ বছরের কিশোরী তাতজানা হ্যারি তার ১১তম জন্মদিন উপলক্ষে  বন্ধুদের দাওয়াত করে। তবে বন্ধুদের কাছে সে আবদার জানায়, যদি তারা কোনো গিফট দিতে চায়, তবে যেন নগদ অর্থ দেয়। যাতে সে এ অর্থ ক্রাইস্টচার্চ ট্র্যাজেডিতে আক্রান্ত মুসলিম সম্প্রদায়ের প্রতি সহানুভূতি ও ভালোবাসাস্বরূপ দান করতে পারে।

নিউজিল্যান্ড হেরাল্ডের তথ্য মতে, অ্যাবাউট ইসলাম ডটনেট বলেন, ‘তাতজানা যখন ১১ বছরে পা রাখেন তখনই ক্রাইস্টচার্চে হামলার ঘটনা ঘটে। তখন থেকেই সে হামলায় আক্রান্ত মুসলিম সম্প্রদায়কে সহায়তা করতে অর্থ সংগ্রহ শুরু করে।’
তাতজানা তার জন্মদিনে একটি পার্টি করার সিদ্ধান্ত নেয়। তাতে তার ক্লাসের সবাইকে আমন্ত্রণ জানায়। কিন্তু তাদের কাছে কোনো উপহার চায়নি। উপহারের পরিবর্তে তাতজানা তার বন্ধুদের কাছে একটি ছোট্ট অনুদান উপহারের ব্যাপারে আবেদন করেছিল। যাতে সে ক্রাইস্টচার্চে আক্রান্ত মুসলিম সম্প্রদায়কে তা উপহার দিতে পারে।

তাতজানা তার দুই ভাই থিয়ামো (৭) এবং অসিমসহ (১৪) বন্ধুদের কাছ থেকে জন্মদিনের উপঢৌকনস্বরূপ মোট ৪০০ ডলার পায়। গত রোববার তাতজানা হ্যারি মুসলিম সম্প্রদায়ের প্রতিনিধি মাহা আল-ফায়েদের হাতে জন্মদিনের পার্টি থেকে সংগৃহীত অর্থ তুলে দেয়।

মুসলিম সম্প্রদায়ের প্রতিনিধি মাহা আল-ফায়েদ জানান, তাতজানার অঙ্গভঙ্গি ছিল মর্মস্পর্শী ও ভালোবাসায় ভরা। তাতজানাকে মুসলিম সম্প্রদায়ের পক্ষ থেকে ধন্যবাদ জানান মাহা আল-ফায়েদ।

এটি সত্যিই অবিশ্বাস্য যে, ১১ বছরের তাতজানা ক্রাইস্টচার্চ ট্র্যাজেডিতে ভালোবাসার সহনুভূতি প্রকাশে নিজের জন্মদিনে উপহার গ্রহণ না করে অর্থ সংগ্রহ করে তা দান করেছে।

বিগত কয়েক মাস ধরে ক্রাইস্টচার্চ হামলায় আক্রান্ত মুসলিম সম্প্রদায়ের জন্য কয়েক মিলিয়ন ডলার অনুদান এসেছে। কিন্তু ১১ বছরের ছোট্ট তাতজানার ৪০০ ডলার অনুদান হিসেবে সত্যি মহামূলবান ও অনন্য।

গত জুনে আমেরিকার পিটার্সবার্গের একটি ইয়াহুদি সংগঠন ক্রাইস্টচার্চ ট্রাজেডিতে আক্রান্ত মুসলিম সম্প্রদায়কে ১ মিলিয়ন ডলার প্রদান করে। অলাভজনক একটি সাপোর্টিং গ্রুপও হামলার ২৪ ঘণ্টার মধ্যেই সাড়ে ৩ মিলিয়ন ডলার প্রদান করেন।

উল্লেখ্য যে, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের আল-নূর ও লিনউড মসজিদে সন্ত্রাসী হামলায় ৫০ জন লোক হত্যার শিকার হন। আহত হন ৫১ জন মুসলিম।

উপরে