শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯ | ৮ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

Logo
Print

ঢাকার দুই সিটির ভোট ইভিএমে

প্রকাশের সময়: ৯:৩৪ পূর্বাহ্ণ - সোমবার | সেপ্টেম্বর ৯, ২০১৯

currentnews

এ বছরের ডিসেম্বর মাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন। ঢাকার দুই সিটির সঙ্গে চট্টগ্রাম সিটির ভোট করার পরিকল্পনা থাকলেও আগামী মার্চে হচ্ছে বন্দর নগরীর ভোট। ডিসেম্বরে ভোটের পরিকল্পনা নিয়ে প্রস্তুতি শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। ইভিএম ব্যবহার হবে তিন সিটিতে। এ বিষয়ে জানতে চাইলে ইসি সচিব মো. আলমগীর বলেন, আগামী ডিসেম্বর মাসে ঢাকার দুই সিটিতে ভোটের পরিকল্পনা রয়েছে।

ইসি সূত্রে জানা গেছে, আগামী বছর জাতির জনকের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে ঘোষিত ‘মুজিববর্ষ’ পালনের সুবিধার্থে আগেভাগে সিটি করপোরেশন নির্বাচন সম্পন্ন করার পরিকল্পনা করা হয়েছে। জাতির পিতার জন্মদিন ১৭ মার্চ থেকে শুরু করে পরের বছর অর্থাত্ ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত মুজিববর্ষ পালিত হবে। ফলে সরকারের ডিসেম্বরে দুই সিটির ভোট করার বিষয়ে গ্রিন সিগন্যাল রয়েছে। আর মার্চের শুরুর দিকে চট্টগ্রাম সিটির ভোট হতে পারে। যদিও নির্বাচন কমিশনের তিন সিটির ভোট একসঙ্গে করার পরিকল্পনা ছিল। কিন্তু ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি নির্বাচন উপযোগী হলেও মেয়াদ শেষ না হওয়ার কারণে চট্টগ্রাম সিটি করপোরেশন এ সময়ে নির্বাচনের জন্য বিবেচনায় আসছে না।

সর্বশেষ ২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর, দক্ষিণ ও চট্টগ্রাম এই তিন সিটিতে একই দিনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়ছিল। কিন্তু ঐ সময় মেয়াদ পূর্ণ না হওয়ার কারণে চট্টগ্রাম সিটির নির্বাচিত মেয়র আ জ ম নাছিরের দায়িত্ব গ্রহণে বিলম্ব হয়েছিল। যার কারণে সিটির প্রথম বৈঠকও দেরিতে হয়েছিল।

 

উপরে