শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯ | ৫ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

Logo
Print

বাহরাইনে ব্যাপক আয়োজনে পবিত্র আশুরা পালিত

প্রকাশের সময়: ৭:২৭ অপরাহ্ণ - মঙ্গলবার | সেপ্টেম্বর ১০, ২০১৯

সংগৃহীত ছবি

currentnews

ডেস্ক রিপোর্ট : প্রতিবারের মতো বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে মিল রেখে এবারও বাহরাইনে ব্যাপক আয়োজনে পালিত হয়েছে পবিত্র আশুরা।

সুন্নি মুসলিম সম্প্রদায়ের মধ্যে তেমন কিছু লক্ষ করা না গেলেও সোমবার (৯ সেপ্টেম্বর) দিবাগত রাতে বাহরাইনের শিয়া অধ্যুষিত এলাকা বুদাইয়া, সিতরা, মহোররক, আরদ, জিদ আলীসহ প্রত্যন্ত অঞ্চলেও পালিত হয় দিবসটি।
তবে সবচেয়ে জাঁকজমকভাবে পালিত হয় দেশটির রাজধানী মানামা মহানগরে। বিভিন্ন অঞ্চল থেকে হাসান-হোসাইন নামে কালো পোশাক পরিহিত সবাই দলে দলে যোগ দেন প্রধান কেন্দ্র মানামায়।

আরবি সালের প্রথম মাসের ১ তারিখ থেকেই রাস্তার পাশে ও মাতামের সামনে গড়ে তোলা অস্থায়ী ঘরে সাধারণ লোকদের থেকে শুরু করে সবার মাঝে বিতরণ করেন নানা রকম খাবার। কালো সবুজ ও কালো লাল পতাকায় বেষ্টিত করেছে পুরো শহরকে। আলোকসজ্জাসহ নানা সাজে সজ্জিত করেছে মাতাম ও শহরকে। মাতামে মাতামে আশুরার গুরুত্বপূর্ণ তাৎপর্যগুলো মাতামের পাশে ও রাস্তার পাশে বসে নীরবে শুনছেন শিয়া নারী পুরুষেরা।

এ ছাড়া, এ সময় নানা আয়োজনে শোভাযাত্রা বের করে গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করেন শিয়া মুসলিম সম্প্রদায়ের লোকেরা।

ঐতিহাসিক কারবালার যুদ্ধের স্মরণে প্রতীকী হিসেবে রাস্তার পাশে ও মোড়ে মোড়ে গড়ে তোলেন নানা শিল্প কর্ম। প্রদর্শন করা হয় উট ও ঘোড়াকে সাজিয়ে।

এদিকে, নিরাপত্তা রক্ষায় সতর্ক অবস্থায় ছিল আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। বন্ধ ছিল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও আংশিক বন্ধ ছিল ব্যবসা প্রতিষ্ঠানগুলো। বাংলাদেশ দূতাবাস সোমবার থেকে মঙ্গলবার পর্যন্ত বন্ধ ছিল।

১০ সেপ্টেম্বর (মঙ্গলবার) কারবালার ঐতিহাসিক যুদ্ধে শাহাদাৎ বরণকারীদের প্রতি শোক প্রকাশের মাধ্যমে শেষ হয় আশুরার সকল আনুষ্ঠানিকতা।

উপরে