শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯ | ৫ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

Logo
Print

অবসরে গেলেন জ্যাক মা

প্রকাশের সময়: ৮:৫০ অপরাহ্ণ - মঙ্গলবার | সেপ্টেম্বর ১০, ২০১৯

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

ই-কমার্স জায়ান্ট আলিবাবার সহ-প্রতিষ্ঠাতা ও এক্সিকিউটিভ চেয়ারম্যান জ্যাক মা আনুষ্ঠানিকভাবে অবসর নিয়েছেন।জ্যাক মার বদলে এক্সিকিউটিভ চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেবেন আলিবাবার সিইও ড্যানিয়েল ঝাং।অবসর নেওয়াকে কেন্দ্র করে হাংঝু শহরে বিশাল এক স্টেডিয়ামে জাঁকজমকপূর্ণ এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।এক বছর আগেই জানিয়েছিলেন, ২০১৯ সালের ১০ সেপ্টেম্বর নিজের ৫৫তম জন্মদিনে অবসর নেবেন তিনি। সে সময় তিনি বলেন, অবসর নেওয়ার পরে শিক্ষকতায় ফিরবেন। এর পাশাপাশি নিজের দাতব্য সংস্থা জ্যাক মা ফাইন্ডেশনেও সময় দেবেন।

অবসরের ব্যাপারে জ্যাক মা বলেন, আলিবাবা কখনোই শুধু জ্যাক মাকে নিয়ে ছিলো না বরং জ্যাক মা সব সময় আলিবাবার হয়েই থাকবে। আমি আজীবনই আলিবাবার ফাউন্ডিং পার্টনার থাকবো।অবসরে গেলেও আলিবাবার পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে ২০২০ সালে অনুষ্ঠিতব্য বিনিয়োগকারীদের বার্ষিক সভার আগ পর্যন্ত তিনি দায়িত্ব পালন করবেন।জ্যাক মা তার ক্যারিয়ার শুরু করেছিলেন হাংঝু বিশ্ববিদ্যালয়ের ইংরেজির শিক্ষক হিসেবে। ১৯৯৯ সালে জ্যাক মাসহ কয়েকজন অংশীদার মিলে প্রতিষ্ঠা করেন আলিবাবা। বর্তমানে আলিবাবা ৪৬০ বিলিয়ন ডলারের কোম্পানি আর জ্যাক মা চীনের শীর্ষ ধনী ব্যক্তি।

জ্যাক মার বয়স এখন ৫৫ বছর। সাধারণত এই বয়সে কোনো বৈশ্বিক জায়ান্টের প্রদিষ্ঠাতাকে পদ ছাড়তে দেখা যায়নি। প্রযুক্তি জগতের অন্যতম এ উদ্যোক্তার এখন প্রধান কাজ হবে শিক্ষাব্যবস্থায় জনসেবাকে প্রাধান্য দেয়া। গত বছর অবসরের ঘোষণা দেয়ার সময় এমন কথাই জানিয়েছিলেন। আলিবাবা পার্টনারশিপ ৩৬ সদস্যের সমন্বয়ে গঠিত একটি বোর্ড। কোম্পানির পরিচালনা পর্ষদের বেশিরভাগ পরিচালক নিয়োগের ক্ষমতা থাকে ওই বোর্ডের হাতে।

বিশ্ববিদ্যালয়ের সাবেক ইংরেজির শিক্ষক ১৯৯৯ সালে আলিবাবা প্রতিষ্ঠা করেন। তাকে বিশ্বের অন্যতম বড় উদ্যোক্তা হিসেবে বিবেচনা করা হয়। অনলাইন বিক্রি, চলচ্চিত্র তৈরি, ক্লাউড কম্পিউটিং ব্যবসার মাধ্যমে বর্তমানে প্রতিষ্ঠানটির ৪০ হাজার কোটি মার্কিন ডলারের বাজার রয়েছে। সিএনএন

উপরে