শনিবার, ০৬ মার্চ, ২০২১ | ২১শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

Logo
Print

প্রধানমন্ত্রীর বিদেশ সফরে বিমানবন্দরে প্রটোকল নিয়ে নতুন নির্দেশনা

প্রকাশের সময়: ৯:১৬ অপরাহ্ণ - রবিবার | সেপ্টেম্বর ১৫, ২০১৯

ফাইল ছবি

currentnews

প্রধানমন্ত্রীর সরকারি ও রাষ্ট্রীয় সফরে বিদেশ যাত্রা এবং সফর শেষে দেশে ফিরে আসার সময় বিমানবন্দরে অনুসরণীয় রাষ্ট্রাচারের (প্রটোকল) বিষয়ে নতুন নির্দেশনা জারি করেছে সরকার।

রোববার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ নির্দেশনা জারি করা হয়।

আগের নির্দেশনা অনুযায়ী বিমানবন্দরে দুজন জ্যেষ্ঠ মন্ত্রী বিমানবন্দরে থাকতেন। নতুন নির্দেশনায় একজন জ্যেষ্ঠ মন্ত্রীকে থাকতে বলা হয়েছে।

এছাড়া নতুন নির্দেশনা অনুযায়ী বিমানবন্দরে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিবকে উপস্থিত থাকতে হবে। অন্যদিকে আগের নির্দেশনা অনুযায়ী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রধান বা প্রতিনিধি (যদি প্রধানমন্ত্রী বিমানের বাণিজ্যিক ফ্লাইট ব্যবহার করেন) উপস্থিত থাকার নিয়ম বাতিল করা হয়েছে।

এছাড়া প্রধানমন্ত্রীর বিদেশ যাত্রা এবং সফর শেষে দেশে ফিরে আসার সময় আগের মতোই বিমানবন্দরে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী/প্রতিমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী/প্রতিমন্ত্রী, জাতীয় সংসদের উপনেতা, চিফ হুইপ, জাতীয় সংসদের সংখ্যাগরিষ্ঠ দলের সাধারণ সম্পাদক, ডিপ্লোমেটিক কোরের প্রধান, স্বাগতিক দেশ/দেশসমূহের মিশন প্রধান, মন্ত্রিপরিষদ সচিব, মুখ্য সচিব, তিন বাহিনীর (সেনা, বিমান ও নৌ বাহিনী) প্রধান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব, জননিরাপত্তা বিভাগের সচিব, পররাষ্ট্র সচিব, পুলিশ মহাপরিদর্শক, প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদফতরের মহাপরিচালক, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদফতরের মহাপরিচালক এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের রাষ্ট্রচার প্রধান উপস্থিত থাকবেন।

নতুন নির্দেশনা জারির কারণে ২০১৭ সালের ২৭ এপ্রিল এ সংক্রান্ত জারি করা নির্দেশনাটি বাতিল করা হয়েছে।

https://www.revenuecpmnetwork.com/hsbkfw8q51?key=6336343637613361393064313632333634613266336230363830336163386332

উপরে