সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯ | ২৯শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

Logo
Print

বান্দার যে সহজ কাজে আল্লাহ সন্তুষ্ট হয়ে যান

প্রকাশের সময়: ৭:২১ অপরাহ্ণ - বৃহস্পতিবার | অক্টোবর ১০, ২০১৯

currentnews

ডেস্ক রিপোর্ট : দুনিয়াতে বান্দার সবচেয়ে বড় পাওয়া হচ্ছে মহান আল্লাহর সন্তুষ্টি। তাই বান্দার জন্য আল্লাহর সন্তুষ্টি লাভের আমল অনেক বেশি জরুরি। কেননা আল্লাহর সন্তুষ্টিতেই রয়েছে দুনিয়া ও পরকালের চূড়ান্ত সফলতা।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মুমিন-মুসলমানের জন্য অনেক ছোট ছোট আমল বর্ণনা করেছেন। যে সব আমলের কারণে বান্দার আল্লাহর রহমত লাভ করবেন। আল্লাহর সন্তুষ্টি লাভ করবেন। যে রহমত ও সন্তুষ্টির কারণে পাবেন দুনিয়া ও পরকালের সফলতা।

উম্মতের জন্য এমনই একটি ছোট আমলের কথা বলেছেন প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। যে আমলটি সকাল-সন্ধ্যায় নিয়মিত করলে আল্লাহ তাআলা বান্দার প্রতি রাজি-খুশি থাকবেন। আর তাহলো-

رَضِيتُ بِاللَّهِ رَبًّا وَبِالإِسْلاَمِ دِينًا وَبِمُحَمَّدٍ صلى الله عليه وسلم نَبِيًّا
উচ্চারণ : রদিতুবিল্লাহি রব্বাও ওয়া বিল ইসলামি দিনাও ওয়া বি মুহাম্মাদিন (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামা) নাবিয়্যা। (মুসনাদে আহমদ, তিরমিজি, মিশকাত)
অর্থ : ‘আমি আল্লাহকে প্রতিপালক হিসাবে, ইসলামকে দ্বীন হিসাবে এবং মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে নবি হিসাবে পেয়ে খুশি হয়েছি।

আমলের গুরুত্ব
হজরত ছাওবান রাদিয়াল্লাহু আনহু বলেন, যে ব্যক্তি সকাল-সন্ধ্যায় নিয়মিত এই দোয়াটি তিনবার পড়বে, তাকে সন্তুষ্ট করা আল্লাহ তায়ালার দায়িত্ব হয়ে যায়।’ অর্থাৎ আল্লাহ তাআলা ওই বান্দার সব ইবাদত-বন্দেগি কবুল করে তার ওপর সন্তুষ্ট হয়ে যাবেন।

সুতরাং মুমিন-মুসলমানের উচিত, নিয়মিত সকালে ফজরের ফরজ নামাজের পর ৩ বার এবং সন্ধ্যায় মাগরিবের নামাজের পর ৩ বার এ দোয়াটি পড়া।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ছোট্ট এ আমলটি নিয়মিত পালন করার মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি লাভের তাওফিক দান করুন। আমিন।

উপরে