শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯ | ৮ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

Logo
Print

কাশ্মীরে সোমবার থেকে চালু হচ্ছে মোবাইল সংযোগ

প্রকাশের সময়: ৮:০৭ অপরাহ্ণ - রবিবার | অক্টোবর ১৩, ২০১৯

currentnews

প্রায় আড়াই মাস বন্ধ থাকার পর সোমবার থেকে ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরে চালু হচ্ছে পোস্টপেইড মোবাইল ফোনের সংযোগ। গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিল এবং জম্মু ও কাশ্মীরের বিশেষ সুবিধা কেড়ে নেয়ার পর থেকে নিরাপত্তার অজুহাতে মোবাইল ফোন সংযোগ বন্ধ করে দেয় সরকার। খবর এনডিটিভির।

জম্মু ও কাশ্মীরের মুখ্য সচিব রোহিত কানসাল রবিবার এক সাংবাদিক সম্মেলনে বলেছেন, সোমবার দুপুর থেকে সমস্ত পোস্টপেইড মোবাইল ফোনের সংযোগ চালুর সিদ্ধান্ত নিয়েছে সরকার। কাশ্মীরের ১০টি জেলাতে পোস্টপেইড মোবাইলের সব সংযোগ চালু করা হবে।

কাশ্মীরের প্রায় ৪০ লাখ মানুষ মোবাইল সেবার আওতায় ছিলেন। আড়াই মাস পর মোবাইল সংযোগ চালুর ঘোষণার পর সেখানকার মানুষ কিছুটা হলেও হাঁফ ছেড়ে বেঁচেছেন।

এর আগে গত মাসে সরকার ল্যান্ডলাইন সংযোগ চালু করে। তবে সরকার পরিচালিত সংস্থা বিএসএনএল টেলিফোন সংযোগ উপত্যকার মাত্র কয়েকটি বাড়িতে আছে। তাই ল্যান্ডলাইন চালু হলেও মোবাইল সেবার উপর এই বিধিনিষেধের ফলে স্থানীয় বাসিন্দারা হতাশ হয়ে পড়েছিলেন ।

শুরু থেকেই মার্কিন যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ এই নিষেধাজ্ঞার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে আসছিলো। গত মাসে বেলজিয়ামের একটি ম্যাগাজিনের করা এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, পুরো কাশ্মীরকে প্রভাবিত না করে সন্ত্রাসীদের মধ্যে যোগাযোগ বন্ধ করা সম্ভব ছিল না।

উল্লেখ্য, গত ৫ আগস্টের পর থেকে অবরুদ্ধ জম্মু ও কাশ্মীরের জনগণের প্রতিক্রিয়া রোধ করতে সরকার সেখানে ব্যাপক নিরাপত্তা জোরদার ও নানা বিধিনিষেধ আরোপ করে। সেখানকার রাজনীতিবিদদের গ্রেফতার করে। পাশাপাশি ভূ-স্বর্গ থেকে পর্যটকদের সরিয়ে নেওয়া ছাড়াও ফোন ও ইন্টারনেট লাইন বন্ধ করার মতো পদক্ষেপ নেয় সরকার।

 

উপরে