শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯ | ৮ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

Logo
Print

মেক্সিকোতে জমকালো আয়োজনে ‌‘ডে অব দ্য ডেড’

প্রকাশের সময়: ৫:০৪ অপরাহ্ণ - শনিবার | নভেম্বর ২, ২০১৯

 

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

মেক্সিকোতে প্রতিবছর মতো এবারও জমকালো আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হচ্ছে ‘ডে অব দ্য ডেড’ উৎসব।এদিন নিহতদের ছবির পাশে খাবার, ফুল ও মোমবাতি জ্বালিয়ে তাদের প্রতি শ্রদ্ধা জানান স্বজনরা। কেউ কেউ আবার বিচিত্র ও রঙিন সাজসজ্জার মাধ্যমে দিনটি উদযাপন করেন।

যারা পৃথিবী ছেড়ে চলে গেছেন তাদের স্মরণে এই ‘ডে অব দ্য ডেড’। পরকাল থেকে মৃত স্বজনদের প্রত্যাবর্তনকে কেন্দ্র করে রাজধানী মেক্সিকো সিটিতে চলছে বর্ণিল এই আয়োজন। আর ভিন্নধর্মী এই উৎসব দেখতে ভিড় জমেছে পর্যটকদের।

পৃথিবী ছেড়ে চলে যাওয়া স্বজনদের স্মরণের পাশাপাশি নিজেদের জীবন উদযাপনে মেক্সিকো সিটির মেইন স্কয়ার জোকালো’তে উৎসবমুখরতায় মেতেছে মেক্সিকোবাসী।

ডে অব দ্য ডেড উৎসবে অংশ নিতে আসা এক পর্যটক বলেন, এমন আয়োজন খুবই মজার। মৃতদের প্রতি সম্মান জানানোর বর্ণিল এই আয়োজন সত্যিই অসাধারণ।

উৎসবে অংশ নেয়া মেক্সিকো সিটির এক বাসিন্দা বলেন, মৃত্যুর মধ্যে কোনো আনন্দ নেই। তবে এটা নিয়ে দুঃখ করারও কিছু নেই।  যারা প্রিয়জনদের হারিয়েছেন তাদের বেদনাকে উল্লাসে পরিণত করতেই এই চেষ্টা।

মেক্সিকোবাসীর ধারণা, বছরে একবারের জন্য হলেও পরজগৎ থেকে ফিরে আসেন মৃত স্বজনদের আত্মা। পরলোক থেকে শিশুরা ফিরে আসে পহেলা নভেম্বর, আর প্রাপ্ত বয়স্করা ফিরে আসে ২ রা নভেম্বর।  আর তাদের এই প্রত্যাবর্তন উপলক্ষেই উল্লাস আয়োজন।

মৃতদের স্মরণে মেক্সিকো জুড়ে আয়োজিত এই অনুষ্ঠানকে সাংস্কৃতিক ঐতিহ্যের মর্যাদা দিয়েছে জাতিসংঘ।

উপরে