শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯ | ৮ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

Logo
Print

এক কেজি রসুনের খোসা পাঁচ মিনিটেই ছাড়ানোর উপায়

প্রকাশের সময়: ৭:১২ অপরাহ্ণ - বুধবার | নভেম্বর ৬, ২০১৯

currentnews

ডেস্ক রিপোর্ট : রাঁধতে গেলে রসুনের প্রয়োজন পড়েই। ঝাঁঝালো এই মশলাটি খাবারের স্বাদ ও গন্ধ বাড়ায়। সেইসঙ্গে এটি আমাদের শরীরেরও অনেক উপকারও করে থাকে। কিন্তু মুশকিলে পড়তে হয় এই রসুনের খোসা ছাড়াতে গিয়ে। এক-আধটা হলে সমস্যা নেই। কিন্তু যদি অনেকগুলো রসুনের খোসা ছাড়াতে হয়, তবে তা ঝামেলার বটে।

অনেকেই একসঙ্গে অনেকখানি রসুন একবারে বেটে রেখে দেন। তবে তার জন্য বেশ সময়ের প্রয়োজন হয়। এই মুশকিল থেকে বাঁচতে আছে একটি সহজ উপায়। চলুন জেনে নেয়া যাক কী করে মাত্র পাঁচ মিনিটেই এক কেজি রসুনের খোসা ছাড়াতে পারবেন-

যা করবেন:
প্রথমে রসুনের কোয়াগুলো ভালোভাবে ছাড়িয়ে নিন। এবার একটি পাত্রে কুসুম গরম পানি নিয়ে নিন। পানি কিন্তু কুসুম গরম হতে হবে। এর বেশি গরম হলে রসুন সেদ্ধ হয়ে যেতে পারে। এই কুসুম গরম পানিতে এক কেজি রসুনের কোয়া নিয়ে নিন।

এভাবে ৫মিনিট রেখে দিন। পাঁচ মিনিট পর দেখবেন রসুনের খোসা খুলে গিয়ে নরম হয়ে গিয়েছে। এই অবস্থায় হাত দিয়ে ভালো ভাবে কচলে কচলে রসুনের খোসা ছাড়িয়ে নিন। এক মিনিট ধরে কচলাবেন।

সব খোসা ছাড়ানো হয়ে গেলে খোসা ও রসুন কোয়াগুলো আলাদা করে নিন। এভাবেই কোনো ঝামেলা ছাড়া খুব কম সময়ে ছাড়াতে পারবেন রসুনের খোসা।

উপরে