শনিবার, ১৬ নভেম্বর, ২০১৯ | ২রা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

Logo
Print

সকাল-সন্ধ্যায় যে দোয়া কখনো ছাড়তেন না বিশ্বনবি

প্রকাশের সময়: ৭:৪১ অপরাহ্ণ - বৃহস্পতিবার | নভেম্বর ৭, ২০১৯

currentnews

ডেস্ক রিপোর্ট : মানুষ সব সময় তার প্রয়োজনীয় বিষয়গুলো আল্লাহর কাছে কামনা করেন। আল্লাহ তাআলাই মানুষের সব ইচ্ছা-আকাঙ্খা পূরণ করেন। এমন কোনো বিষয় নেই, যা আল্লাহ ছাড়া অন্য কেউ পূরণ করতে পারে।

এ কারণেই প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম জীবনের সব কিছু মহান আল্লাহর কাছেই কামনা করতেন। হাদিসে এসেছে-

হজরত ইবনে ওমর রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সকাল ও সন্ধ্যা হলেই নিন্মোক্ত বাক্যগুলো না বলে ছাড়তেন না। অর্থাৎ তিনি এ বাক্যগুলো সব সময় বলতেন-

اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ الْعَفْوَ وَالْعَافِيَةَ فِي الدُّنْيَا وَالْآخِرَةِ، اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ الْعَفْوَ وَالْعَافِيَةَ فِي دِينِي وَدُنْيَايَ وَأَهْلِي، وَمَالِي، اللَّهُمَّ اسْتُرْ عَوْرَاتِي، وَآمِنْ رَوْعَاتِىْ اَللهُمَّ احْفَظْنِىْ مِنْ بَيْنِ يَدَىَّ وَ مِنْ خَلْفِىْ وَ عَنْ يَمِيْنِىْ وَ عَنْ شِمَالِىْ وَ مِنْ فَوْقِىْ وَ اَعُوْذُ بِعَظْمَتِكَ اَنْ اُغْتَالَ مِنْ تَحْتِىْ –
উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি আস্-আলুকাল আফ্‌ওয়া ওয়াল আফিয়াতা ফিদ্-দুনইয়া ওয়াল আখিরাতি, আল্লাহুম্মা ইন্নি আস্আলুকাল আফ্ওয়া ওয়াল আফিয়াতা ফি দ্বীনি ওয়া দুন্ইয়ায়া ওয়া আহলি ওয়া মালি, আল্লাহুম্মাস্‌তুর আওরাতি ওয়া আমিন রাওআতি, আল্লাহুম্মাহফাজনি মিন বাইনি ইয়াদাইয়্যা ওয়া মিন খালফি ওয়া আন ইয়ামিনি ওয়া আন শিমালি ওয়া মিন ফাওক্বি ওয়া আউজু বিআজমাতিকা আন উগতালা মিন তাহতি।

অর্থ : হে আল্লাহ! আমি তোমার কাছে দুনিয়া ও আখেরাতের নিরাপত্তা চাই। হে আল্লাহ আমি তোমার কাছে আমার দ্বীন, দুনিয়া, পরিবার ও সম্পদের নিরাপত্তা চাই। হে আল্লাহ! তুমি আমার দোষসমূহ ঢেকে রাখ এবং ভয়ের বিষয়গুলো থেকে আমাকে নিরাপদ রাখ। হে আল্লাহ! তুমি আমাকে হেফাজত কর সামনে থেকে, পেছন থেকে, ডান থেকে, বাম থেকে এবং উপরের দিক থেকে। হে আল্লাহ! আমি তোমার কাছে মাটির নিচে ধ্বসে যাওয়া থেকে আশ্রয় চাই।’ (আবু দাউদ, মিশকাত, ইবনে মাজাহ)

হাদিসে উল্লেখিত দোয়াটিতে রয়েছে মানুষের দুনিয়া ও আখেরাতে নিরাপত্তা লাভের কামনা বাসনা। দুনিয়ার অপরাধ ও ভয় থেকে বেঁচে থাকার আবেদন। দুনিয়ার যাবতীয় বিপদ-আপদ থেকে মুক্ত থাকার আবেদন।

প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের এ আমলটি উম্মতে মুসলিমার জন্যও জরুরি। যে আমলে দুনিয়া ও পরকালের সব বিপদাপদ থেকে নিরাপদ থাকবে মুমিন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে নিয়মিত সকাল ও সন্ধ্যায় হাদিসে শেখানো এ আমলটি করার তাওফিক দান করুন। দুনিয়া ও পরকালের যাবতীয় চাওয়া-পাওয়া ও অনিষ্টা থেকে মুক্ত থাকার তাওফিক দান করুন। আমিন।

উপরে