শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯ | ১লা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

Logo
Print

মানসিক চাপ থেকে বাঁচার উপায়

প্রকাশের সময়: ৮:৩৪ অপরাহ্ণ - শনিবার | নভেম্বর ৯, ২০১৯

 

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

এমন মানুষ পাওয়া খুব কঠিন যার কোনো দুশ্চিন্তা নেই। তবে অতিরিক্ত দুশ্চিন্তা এত ভয়াবহ যে এটি মানুষের উচ্চ রক্তচাপ তৈরি থেকে শুরু করে স্ট্রোকের মতো জীবনসংহারী ঘটনার অন্যতম কারণ হয়ে উঠতে পারে।

আসুন জেনে নেই মানসিক চাপ থেকে বাঁচার ১০টি উপায় –

১. অন্যের বিষয় নিয়ে মাথা ঘামাবেন না (আল্লাহ যা দিয়েছে তা নিয়ে সন্তুষ্ট থাকুন এবং আল্লাহর শুকরিয়া আদায় করুন)। অন্যের কি আছে আপনার কি নেই এসব নিয়ে পড়ে থাকবেন না।

২. সাধ্যের অতিরিক্ত বোঝা কাঁধে তুলবেন না। আপনার যতটুকু দায়িত্ব কর্তব্য ততটুকু পরম আন্তরিকতার সাথে পালন করুন।

৩. অতি লোভ করবেন না। অল্পে তুষ্টি মানসিক শান্তির জন্য খুব গুরুত্বপূর্ণ এবং এটি তাকওয়ার পরিচায়ক।

৪. আজকের দিনটিকে ভালোভাবে ‍উপভোগ করুন। আগামীকাল কি হবে সেটা আল্লাহর উপর ছেড়ে দিন। দুনিয়ার বিষয়ে আগামীর চিন্তায় অস্তির হয়ে মানসিক চাপ বৃদ্ধি করবেন না।

৫. প্রতিদিন একান্ত নির্জনে কিছু সময় কাটান। এ সময় আত্মসমালোচনা করুন এবং আল্লাহর নিকট দোয়া করুন।

৬. নেককার পূর্বসূরীদের জীবনী পড়ুন। তাদের জীবনের অভিজ্ঞতা ও উপদেশ দুনিয়ার জীবনে আপনার পথ চলা সহজ করে দিবে, ইন-শাল্লাহ।

৭. দুশ্চিন্তা করবেন না। জীবনে আসা বিপর্যয়গুলোকে সহজ ভাবে মেনে নিন। মনে রাখুন আল্লাহর লিখিত তাগদিরের বাইরে কিছুই ঘটে না।

৮. সব কিছু গুরুত্বের সাথে গ্রহণ করবেন না। মানুষের প্রতিটি কথা এবং কাজ গুরুত্বের সাথে বিবেচনা করা ঠিক নয়। সবকিছু গভীরভাবে বিশ্লেষণ করতে যাবেন না।

৯.দৈনন্দিন গুরুত্বপূর্ণ কাজের রুটিন করুন। অগোছালো কার্যক্রম মানসিক অস্তিরতা বাড়ায়। তাই রুটিন অনুযায়ী আগের কাজ আগে এবং পরের কাজ পরে করুন।

১০. প্রতিটি কাজ ১০০% নির্ভুল হবে এই চিন্তা মাথা থেকে সরান। কেননা নির্ভুলতার গুণ কেবল মাত্র আল্লাহর। আমরা কেউ ভুলের ঊর্ধ্বে নই।

উপরে