শুক্রবার, ১৭ জানুয়ারি, ২০২০ | ৩রা মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ

Logo
Print

৩১ জানুয়ারি মধ্যেই ব্রেক্সিট হবে: জনসন

প্রকাশের সময়: ২:১৮ অপরাহ্ণ - শনিবার | ডিসেম্বর ১৪, ২০১৯

currentnews

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে ক্ষমতসীন দল কনজারভেটিভ পার্টি ‘ঐতিহাসিক’ জয় পাওয়ার পর আগামী ৩১ জানুয়ারির মধ্যে ব্রিটেনের ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাওয়া (ব্রেক্সিট) কার্যকর করার প্রতিশ্রতি দিয়েছেন প্রধানমন্ত্রী বরিস জনসন।

বৃহস্পতিবার অনুষ্ঠিত নির্বাচনে ৬৫০ আসনবিশিষ্ট ব্রিটিশ পার্লামেন্টে ৩৬৫টি আসন নিশ্চিত করেছে কনজারভেটিভ পার্টি। দলের এই বিজয়কে ব্রেক্সিটের পক্ষে বড় ধরনের এক স্বীকৃতি বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। কেননা ব্রেক্সিটের ভাগ্য নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এ নিরঙ্কুশ বিজয়।

সংসদে একক সংখ্যাগরিষ্ঠতা না থাকায় ও দলীয় আইনপ্রণেতাদের বিরোধিতার কারণে গত তিন বছরেও ব্রেক্সিট কার্যকর করতে পারেনি ক্ষমতাসীন কনজারভেটিভরা। ব্রেক্সিট বাধা দূর করতে একক সংখ্যাগরিষ্ঠতা পেতে তাই সাধারণ নির্বাচনের ডাক দিয়েছিলেন জনসন।

এ ঐতিহাসিক জয়ের পর বরিস জনসন বিজয় ভাষণে সব ধরনের জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ৩১ জানুয়ারি ব্রেক্সিট বাস্তবায়নের প্রত্যয় ব্যক্ত করেছেন।

প্রসঙ্গত, ব্রেক্সিট অর্থাৎ ব্রিটেনের ইউরোপিয়ান ইউনিয়ন ত্যাগের প্রশ্নে প্রায় তিন বছর ধরে যুক্তরাজ্যের পার্লামেন্টে যে অচলাবস্থা তৈরি হয়েছে তা থেকে উত্তরণের জন্যই বৃহস্পতিবার এ ভোট সম্পন্ন হয়। যুক্তরাজ্যে গত পাঁচ বছরের মধ্যে এটি তৃতীয় দফা ভোট।

বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৭টা (বাংলাদেশ সময় দুপুর ১টা) থেকে শুরু হয় ভোটগ্রহণ। নির্ধারিত সময়েই খুলে দেয়া হয় ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড ও নর্থ আয়ারল্যান্ডের ৬৫০টি ভোটকেন্দ্র খুলে দেয়া হয়। একটানা ভোট চলেছে রাত ১০টা পর্যন্ত। নির্বাচনে মোট বৈধ ভোটার হচ্ছেন সাড়ে ৪ কোটি। আর তাদের ভোটেই নির্বাচিত হচ্ছেন হাউস অব কমন্সের সাড়ে ৬শ এমপি।

 

উপরে