সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০ | ৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

Logo
Print

মালয়েশিয়ায় বছরের শুরুতেই ৭৮ বাংলাদেশি আটক

প্রকাশের সময়: ৭:১৭ অপরাহ্ণ - শুক্রবার | জানুয়ারি ৩, ২০২০

currentnews

ডেস্ক রিপোর্ট : অবৈধ অভিবাসীদের নিজ দেশে ফিরতে ‘ব্যাক ফর গুড’ কর্মসূচির মেয়াদ শেষ হতে না হতেই শুরু হয়েছে অভিযান। এই অভিযানের অংশ হিসেবে বছরের শুরুতেই ৭৮ বাংলাদেশিসহ ২২০ জনকে আটকের খবর পাওয়া গেছে।

মোট ১২৪টি অভিযানে বিভিন্ন দেশের ১ হাজার ৮৭১ জনকে জিজ্ঞাসাবাদ করা যায়। পরে ২২০ জনকে আটক করেছে অভিবাসন বিভাগ। আটককৃতদের মধ্যে ৭৮ জন বাংলাদেশি রয়েছেন।

ইমিগ্রেশন বিভাগের প্রধান দাতুক খায়রুল দাজাইমি দাউদ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

দেশটির সরকারের দেয়া সাধারণ ক্ষমা কর্মসূচির আওতায় সুযোগ নিয়ে ইতিমধ্যেই বাংলাদেশিসহ বিভিন্ন দেশের ১ লাখ ৯০ হাজার ৪ শত ৭১ জন দেশে ফিরে গেলেও এখনও সেদেশে অবৈধ অভিবাসী আটকে ব্যাপক অভিযান পরিচালনা করবে অভিবাসন বিভাগ।

মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী তান শ্রি মহিউদ্দিন ইয়াছিন সাংবাদিকদের বলেন, অবৈধ অভিবাসীদের বিভিন্ন সুযোগ দেয়ার কারণেই অবৈধ অভিবাসীদের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সরকার আর কোন সুযোগ দিতে চায় না।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পাঁচটি রুপরেখার ভিত্তিতে দেশজুড়ে অবৈধ অভিবাসীবিরোধী অভিযান পরিচালিত হবে। আর সেই অভিযানে যারা আটক হবে, তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেবে সরকার।

তিনি আরও বলেন, মালয়েশিয়াতে অবৈধ অভিবাসী সমস্যা একটি জাতীয় সমস্যা যা এখনো সম্পূর্ণভাবে মোকাবেলা করা সম্ভব হয়নি। এটি স্থানীয়দের মধ্যে ব্যাপক উদ্বেগ সৃষ্টি করেছে। এটি শুধু জাতীয় ও সীমান্ত নিরাপত্তাকেই বিঘ্নিত করে না বরং দেশের রাজনৈতিক স্থিতিশীলতা ও অর্থনৈতিক প্রবৃদ্ধির ওপর ব্যপক প্রভাব ফেলছে।

উল্লেখ্য, অবৈধ অভিবাসীদের বৈধ হওয়ার জন্য সরকার ২০১৭ সালে সুযোগ দেয়। শেষ হয় ২০১৮ সালের ৩০ আগস্ট। এতে বৈধ হওয়ার সুযোগ পেয়ে বহু বাংলাদেশি নিবন্ধিত হয়েও প্রতারনার শিকার হয়েছেন অনেকে। এরপর ২০১৯ সালের ১ আগস্ট থেকে অবৈধ অভিবাসীদের নিজ দেশে ফিরতে সরকার ব্যাক ফর গুড কমসুচি চালু করে। আর এ কর্মসূচী শেষ হয়েছে গত ৩১ ডিসেম্বর।

সূত্র: বাংলাদেশ জার্নাল

উপরে