বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি, ২০২০ | ৭ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

Logo
Print

এবার জেদ্দার বাংলাদেশ কনস্যুলেটে মিলবে বিশেষ প্রত্যাবাসন সেবা

প্রকাশের সময়: ৫:২০ অপরাহ্ণ - বৃহস্পতিবার | জানুয়ারি ১৬, ২০২০

currentnews

ডেস্ক রিপোর্ট : রিয়াদে বাংলাদেশ দূতাবাসের পর এবার বাংলাদেশ কনস্যুলেট জেনারেল অফিস জেদ্দা থেকেও পাওয়া যাবে সৌদি সরকার ঘোষিত বিশেষ প্রত্যাবাসন কর্মসূচি সংক্রান্ত যাবতীয় সহযোগিতা। শুক্র-শনি এবং সরকারি ছুটির দিন ছাড়া প্রতিদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত জেদ্দার নাজলা এলাকাস্থ কনস্যুলেট অফিস থেকে প্রবাসী বাংলাদেশিরা এই সেবা নিতে পারবেন।

এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল জেদ্দার শ্রম কল্যাণ উইং।
বিজ্ঞপ্তিতে বলা হয়, যাদের কোম্পানি/ মুয়াসসাসা রিয়াদে অবস্থিত এবং ইকামার মেয়াদ উত্তীর্ণ, কোন মামলা/জরিমানা/গাড়ি নেই শুধুমাত্র তারাই তাদের পাসপোর্ট, ইকামআ/ইকামা না থাকলে পাসপোর্টে ভিসার পাতার হুদুদ নাম্বারসহ দুই সেট কপি সঙ্গে আনতে হবে।

যাদের ইকামা (রেসিডেন্ট পারমিট) মেয়াদ উত্তীর্ণ এবং হুরুব (কর্মস্থল থেকে পালাতক), নিজের নামে গাড়ি, ট্র্যাফিক জরিমানা, কোন ধরনের মামলা নেই এমন বাংলাদেশিরা কোনো ধরনের জেল জরিমানা ছাড়াই সৌদি আরব ছাড়তে পারবে। এ সেবা নিয়ে দেশে গেলে আবার সৌদি আরব আসতে পারবেন। গৃহকর্মী, নিয়োগকর্তার ব্যক্তিগত গাড়িচালক, বাসার কেয়ারটেকার এই সুবিধা নিতে পারবেন না। এই সেবা নেয়া প্রবাসীদের সঙ্গে স্ত্রী-সন্তান থাকলে তাদের ইকামার ফি ওই প্রবাসীকে পরিশোধ করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সৌদি আরবে বিভিন্ন কোম্পানি এবং ইস্টাবলিস্ট প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন বা আছেন কিন্তু ইকামা বা রেসিডেন্ট পারমিটের মেয়াদ শেষ হয়ে গেছে এবং নিয়োগদাতা প্রতিষ্ঠান সেটি নবায়ন করে দিচ্ছে না এমন বাংলাদেশিরা কোন ধরনের জেল জরিমানা ছাড়াই দেশে ফেরত যেতে পারবেন।

দেশে ফেরত যেতে আগ্রহীদের আবেদন গ্রহণ করে সেটি সংশ্লিষ্ট লেবার অফিসে জমা দিবে কনস্যুলেট। লেবার অফিস ছাড়পত্র দিলেই তারা ১৫দিনের মধ্যে বিমানের টিকিট কিনে দেশে যেতে পারবেন।

উপরে