বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি, ২০২০ | ৭ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

Logo
Print

এবার নাগরিকত্ব আইন বিরোধী প্রস্তাব আনছেন মমতা

প্রকাশের সময়: ৯:৪৮ অপরাহ্ণ - সোমবার | জানুয়ারি ২০, ২০২০

currentnews

সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে ভারতে তোলপাড় চলছেই। এর মাঝে এই ইস্যুতে বেশ গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেরালা, পাঞ্জাবের পথে হেঁটে বিধানসভায় সংশোধিত নাগরিকত্ব আইন বিরোধী প্রস্তাব আনতে চলেছে পশ্চিমবঙ্গের শাসকদল তৃণমূল। আজ সোমবার এমনটাই জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী তথা সিএএ বিরোধিতার অন্যতম প্রধান মুখ মমতা বন্দ্যোপাধ্যায়। তিন-চার দিনের মধ্যেই তার সরকার সিএএ বিরোধিতায় প্রস্তাব উত্থাপন করবে।

তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সিএএ বিরোধিতায় প্রথম থেকেই সরব সিএএ পাসের পর রাজপথে নেমে প্রতিবাদও করেছেন তিনি। প্রস্তাবের বিষয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বলেন, ‘তিন-চার মাস আগে আমরা বিধানসভায় এনআরসি ও ক্যাব বিরোধী প্রস্তাব পেশ করেছি। আগামী ৩-৪ দিনে সিএএ বিরোধী প্রস্তাব পাস করা হবে। আমরা সিএএ প্রত্যাহারের দাবিতে প্রস্তাব পেশ করব। আমি অন্যান্য রাজ্যকেও একইভাবে প্রস্তাব পেশ করার জন্য আর্জি জানাচ্ছি।’

উল্লেখ্য, একই ইস্যুতে পথে নেমেছে পশ্চিবঙ্গের বামফ্রন্ট এবং কংগ্রেস। বিধানসভায় সিএএ বিরোধী প্রস্তাব পেশ করার দাবি জানিয়েছে এই দুটি বড় দল। কিন্তু রাজ্যের দুই বিরোধী দলের এই প্রস্তাব নাকচ হয়ে যায়। সে সময় শাসকদলের পক্ষে থেকে জানানো হয় যে, আগেই এ বিষয়ে প্রস্তাব পেশ হয়েছে বিধানসভায়। তাই নতুন করে এই প্রস্তাবের প্রয়োজনীয়তা নেই। মমতা সরকারের এই সিদ্ধান্তে ক্ষোভে ফেটে পড়ে বাম-কংগ্রেস। এরপরই সিএএ বিরোধিতার ফাঁকেই রাজভবনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে একান্তে বৈঠক করেন মমতা।

 

উপরে