বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি, ২০২০ | ৭ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

Logo
Print

সুন্দরবনকে রক্ষায় থাকবে দুটি ভাসমান বিওপি : বিজিবি মহাপরিচালক

প্রকাশের সময়: ৯:৩৪ অপরাহ্ণ - বুধবার | জানুয়ারি ২২, ২০২০

currentnews

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম বলেন, সীমান্ত রক্ষা করার পাশাপাশি চোরাচালান রোধ, ডাকাতি এবং সুন্দরবনকে রক্ষা করতে সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের আঠারবেকি ও কাঁচিকাটার দুটি ভাসমান বিওপির সদস্যরা সার্বক্ষণিক তাদের কার্যক্রম চালাবে।

তিনি বলেন, সুন্দরবনের বাংলাদেশ সীমান্তের বিপরীতে ভারতীয় সীমান্ত রক্ষীবাহিনী নিয়মতি টহল কার্যক্রম পরিচালনা করে আসছে। তাদের সঙ্গে সামঞ্জস্য রেখে বিজিবি যাতে তাদের কার্যক্রম পরিচালনা করতে পারে সেজন্য আমাদের এ বিওপি স্থাপন করা হয়েছে।

বুধবার দুপুরে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলে বিজিবি’র খুলনা সেক্টরের রিভারাইন বর্ডার গার্ড কোম্পানির অধীনস্থ কাঁচিকাটা ও আঠারবেকি ভাসমান বিওপি পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, সুন্দরবনে র্যাবের তৎপরতার কারণে দস্যুতা অনেক কমে গেছে। তাদের কাছে অনেক দস্যু বাহিনী আত্মসমর্পণ করেছে। বর্তমান সরকারের আন্তরিক প্রচেষ্টায় বিজিবি’র এয়ার উইং সৃজিত হয়েছে এবং দুটি হেলিকপ্টার ক্রয় করা হয়েছে। এ হেলিকপ্টারের মাধ্যমে দুর্গম বিওপিগুলোকে বিভিন্নভাবে সহায়তা প্রদান করা আরও সহজ হবে। তাছাড়া জলসীমান্তের সার্বভৌমত্ব রক্ষা এবং সুন্দরবন ও সেন্টমার্টিনসহ বাংলাদেশের দক্ষিণ ও দক্ষিণ-পূর্বাঞ্চলের আগ্রাসন রোধে নজরদারী বৃদ্ধি, নিজস্ব জল সীমানায় আধিপত্য বিস্তার ও অপারেশনাল সক্ষমতা বৃদ্ধির জন্য বিজিবির সাংগাঠনিক কাঠামোতে ৪টি হাইস্পিড ইঞ্জিন বোট, ২টি ফার্স্ট ক্রাফট ও ১টি লজিস্টিক শিপ ক্রয় প্রক্রিয়াধীন রয়েছে। এতে বিওপিসমূহের অপারেশনাল দক্ষতা ও প্রশাসনিক ব্যবস্থাপনা বর্তমানের চেয়ে অনেকাংশে বৃদ্ধি পাবে।

পরিদর্শনকালে উপস্থিত ছিলেন খুলনা সেক্টরের সেক্টর কমান্ডার কর্নেল মো. আরশাদুজ্জামান খান, সাতক্ষীরা ৩৩ বিজিবির অধিনায়ক লে. কর্নেল গোলাম মহিউদ্দীন খন্দকার, ১৭ বিজিবির অধিনায়কসহ বিজিবির বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ।

 

উপরে