বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০২০ | ১লা শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

Logo
Print

রাশিয়ায় ২৪ ঘণ্টায় ৯ সহস্রাধিক করোনা শনাক্ত

প্রকাশের সময়: ৪:৩৩ অপরাহ্ণ - রবিবার | মে ৩১, ২০২০

currentnews

রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় নতুন করে ৯ সহস্রাধিক মানুষের শরীরে করোনাভাইরাস শনাক্ত শনাক্ত হয়েছে। রবিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। এ নিয়ে রাশিয়ায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো চার লাখ পাঁচ হাজার ৮৪৩।

কর্মকর্তারা জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় ১৩৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে সরকারি হিসাবে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো চার হাজার ৬৯৩।

চীনের সঙ্গে দীর্ঘ সীমান্ত রয়েছে রাশিয়ার। দেশটিতে গত জানুয়ারিতে প্রথম করোনা শনাক্ত হয়।

চীনে করোনার সংক্রমণ ধরা পড়ার পরপরই সচেতন হয়ে যায় মস্কো। ৩০ জানুয়ারি চীনের সঙ্গে ২৬শ’ মাইলের সীমান্ত বন্ধ করে দেয় তারা। মুহূর্তেই কোয়ারেন্টিন জোন গড়ে তোলে পুতিন সরকার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা প্রতিরোধে সবচেয়ে জোর দিচ্ছে বেশি বেশি পরীক্ষার ওপর। রাশিয়ায় সংস্থাটির প্রতিনিধি ড. মেলিতা ভোজনোভিস বলেছেন, আক্ষরিক অর্থে এই পরীক্ষার কাজই জানুয়ারির শেষে শুরু করে রাশিয়া। একই সঙ্গে সীমান্ত বন্ধে পদক্ষেপ নেয় তারা।

তিনি বলেন, পরীক্ষা এবং করোনায় আক্রান্তদের শনাক্ত, তাদের সঙ্গে যোগাযোগ এবং আক্রান্ত ব্যক্তিকে আইসোলেশনে রাখার কথা বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এটিই করেছে রাশিয়া। খুব দ্রুত গতিতে করোনা পরীক্ষা সম্পন্ন করা হচ্ছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮০ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। আন্তর্জাতিকভাবে চীনের বাইরে করোনা ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে ১১ মার্চ পৃথিবীব্যাপী এটিকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

 

উপরে