রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০২০ | ৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

Logo
Print

দুই নদীর মাঝের দুর্গম চরাঞ্চলের বন্যার্তদের পাশে ‘দিশারী’ পরিবার

প্রকাশের সময়: ৬:১৩ অপরাহ্ণ - শনিবার | আগস্ট ১৫, ২০২০

currentnews

শফিকুল ইসলাম সুমন, মানিকগঞ্জ : মানিকগঞ্জের ঘিওর উপজেলার বানিয়াজুরী ইউনিয়নের চর জাবরা এলাকার বন্যার্তদের মাঝে শুকনো খাবার, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও খাবার স্যালাইন বিতরণ করেছে দিশারী নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন।

কালীগঙ্গা ও ধলেশ্বরী নদীর মাঝখানে দুর্গম চরাঞ্চলের বাসিন্দারা কোন ত্রাণসহায়তা পাননি-এমন সংবাদের ভিত্তিতে শুক্রবার সেখানে ছুঁটে যায় দিশারীর সদস্যরা। দিনভর সেখানে থেকে বাড়িতে বাড়িতে গিয়ে ৫০টি বন্যার্ত পরিবারের সদস্যদের হাতে ত্রানসহায়তা পৌঁছে দেন তাঁরা।

‘দিশারী’র সভাপতি হাসান শিকদার বলেন, ‘শিশু কিশোর দের নিয়ে ২০১৬ সালে প্রতিষ্ঠার পর থেকে আমাদের সংগঠনটি মানিকগঞ্জ জেলা শহরের বেউথা বস্তির সুবিধাবঞ্চিত শিশুদের জন্য দিশারী প্রি-প্রাইমারী স্কল পরিচালনা করে আসছি। আমাদের সদস্যরা স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। আমরা পর্যায়ক্রমে শিশুদের পাঠাদান করে থাকি। আমাদের কাজে খুশী হয়ে জেলা প্রশাসন ও পৌরকর্তৃপক্ষ সেখানে সরকারী খাস জায়গার ওপর স্কুল ঘর নির্মাণ করে দিয়েছেন। আমরা মূলত শিশুদের অধিকার রক্ষায় কাজ করে থাকি। তবে, বিভিন্ন দুর্যোগকালীন সময়ে আমরা ক্ষত্রিগ্রস্থদের সহায়তা দেওয়ারও চেষ্টা করি। শিক্ষার্থী হওয়ায় আমরা সবাই নিজেদেরে টিফিন বা হাত খরচের টাকা জমিয়ে এই ধরণের কর্মসূচী পালন করে থাকি।’

ত্রাণ পেয়ে কৃতজ্ঞতা জানান বন্যার্তরা। তাঁরা বলেন, আমাদের এই চরে কেউ ত্রাণ দেয় নাই। ছোট ছোট ছেলে-মেয়েরা আমাদের ত্রাণ দিযেছে। আমরা খুশী।দোয়া করি ওরা অনেক বড় হোক।

জেলা প্রশাসক এস এম ফেরদৌস বলেন, সরকার সাধ্যমত সহায়তা দিয়ে যাচ্ছে। সরকারের পাশাপাশি দিশারীসহ যেসব সংগঠন বা ব্যক্তি সহায়তা দিয়ে যাচ্ছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।

উপরে