শুক্রবার, ২৩ অক্টোবর, ২০২০ | ৭ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

Logo
Print

যুক্তরাষ্ট্রে টিকটক ডাউনলোড ‘নিষিদ্ধ হচ্ছে’

প্রকাশের সময়: ১০:১২ অপরাহ্ণ - শুক্রবার | সেপ্টেম্বর ১৮, ২০২০

currentnews

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শেষ মুহূর্তে মত না পাল্টালে আগামী ৪৮ ঘণ্টার ভেতর যুক্তরাষ্ট্রে টিকটক এবং উইচ্যাট ডাউনলোড নিষিদ্ধ হবে বলে জানিয়েছে বিবিসি। দেশটির বাণিজ্য বিভাগ থেকে বলা হয়েছে, যেকোনো মাধ্যমের যেকোনো অ্যাপস্টোর থেকে সাধারণ মানুষ অ্যাপ দুটি ডাউনলোড করতে পারবেন না।

ট্রাম্পের দাবি, টিকটক চীন সরকারকে যুক্তরাষ্ট্রের তথ্য সরবরাহ করে। এমন আলোচনার ভেতর ট্রাম্প টিকটকের বিরুদ্ধে নির্বাহী আদেশে জানান, ১৫ সেপ্টেম্বরের ভেতর বাইটড্যান্সকে তাদের টিকটক অ্যাপের ইউএস ভার্সন হয় বিক্রি করতে হবে, না হয় ব্যবসা গুটিয়ে ফেলতে হবে। এরপর ১৪ সেপ্টেম্বর ওরাকলের সঙ্গে চুক্তি করে টিকটকের ইউএস ভার্সন। তবে মালিকানা পুরোপুরি বিক্রি করেনি কোম্পানিটি।

ট্রাম্প এই চুক্তি মানবেন কি না, সেটিই এখন প্রশ্ন। বিবিসি জানিয়েছে, তিনি রবিবারের ভেতর চুক্তি পর্যালোচনা করে দেখবেন। যদি সম্মতি দেন, তাহলে নিষেধাজ্ঞা উঠে যাবে। ওরাকলের চেয়ারম্যান ল্যারি এলিসন ট্রাম্পের সমর্থক। গত ফেব্রুয়ারিতে প্রেসিডেন্টের জন্য তাকে তহবিল সংগ্রহ করতে দেখা যায়। এই সম্পর্কের খাতিরেই তিনি চুক্তিটা করতে পেরেছেন।
ট্রাম্প প্রশাসন শুক্রবার বিবৃতিতে বলেছে, ‘প্রেসিডেন্টের নির্দেশনা অনুযায়ী, চীনের ক্ষতিকর ডেটা সংগ্রহ কার্যক্রমের বিরুদ্ধে লড়াই করতে আমরা গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছি।’

উপরে