শনিবার, ৩১ অক্টোবর, ২০২০ | ১৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

Logo
Print

মাস্ক পরার কারণে কানে ব্যথা হচ্ছে? কী করবেন

প্রকাশের সময়: ৩:১৪ অপরাহ্ণ - শনিবার | সেপ্টেম্বর ১৯, ২০২০

currentnews

করোনা ভাইরাস মহামারি আমাদের জীবনযাত্রাকে অনেকখানি বদলে দিয়েছে। এখন বাড়ির বাইরে পা রাখার মানেই সঙ্গে মাস্ক, গ্লাভস এবং স্যানিটাইজার বহন করা। এছাড়াও, সংক্রমণ এড়াতে সামাজিক দুরত্ব ও ব্যক্তিগত স্বাস্থ্যবিধি বজায় রাখার কথাও ভাবতে হচ্ছে। করোনা এড়াতে সর্বক্ষণ মাস্ক পরে থাকতে হচ্ছে, এর ফলে ত্বকের নানা সমস্যা এবং কানের পিছনে ব্যথা দেখা দিচ্ছে। এছাড়া কান লাল হওয়া, জ্বালা, ইত্যাদি সমস্যাও দেখা দিচ্ছে। মাস্ক পরে কান ব্যথা এড়াতে কিছু বিষয় অনুসরণ করতে পারে। যেমন-

এলাস্টিক মাস্ক ব্যবহার না করা : কানের ব্যথা এড়াতে এলাস্টিক মাস্ক ব্যবহার বাদ দিন। সাধারণত এলাস্টিক দেওয়া মাস্ক পরলেই কানে ব্যথা হয়। তাই কানের ব্যথা থেকে মুক্তি পেতে নো এলাস্টিক মাস্ক ব্যবহার করুন।

বরফ ব্যবহার : অফিস বা কাজ থেকে বাড়ি ফেরার পর কানে বরফ লাগান। বরফ দিয়ে ম্যাসাজ করলে ব্যথা কমে। বরফ লাগানোর পরে কানে অবশ্যই ময়েশ্চারাইজার লাগান।

ক্লিপ মাস্ক ব্যবহার করুন : মেয়েরা সাধারণত চুলে ক্লিপ ব্যবহার করেন। কানের ব্যথা আটকাতেও এটি ব্যবহার করতে পারেন। মাস্ক পরার জন্য সবার আগে চুল বেঁধে নিন, তারপর মাস্ক পরুন। মাস্কের এলাস্টিক কানে আটকানোর বদলে তা ক্লিপের ভিতর ঢুকিয়ে কানের পিছনের চুলের সঙ্গে আটকে দিন। এতে কানের উপর এলাস্টিকের চাপ পড়বে না।

ঘরে তৈরি মাস্ক ব্যবহার করুন : কেনা মাস্কের দড়ি সাধারণত এলাস্টিকের হয়, যার কারণে কানে ব্যথা এবং লালচেভাব দেখা দেয়। তাই কানের ব্যথা কমাতে আপনি ঘরে তৈরি কাপড়ের মাস্ক ব্যবহার করতে পারেন। এতে আরাম পাবেন।

উপরে