বৃহস্পতিবার, ২৯ অক্টোবর, ২০২০ | ১৩ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

Logo
Print

প্রাথমিক শিক্ষকদের বেতন উচ্চধাপে নির্ধারণ শিগগিরই : গণশিক্ষা মন্ত্রণালয়

প্রকাশের সময়: ৮:৫৬ অপরাহ্ণ - সোমবার | সেপ্টেম্বর ২১, ২০২০

currentnews

১৩তম গ্রেডে সহকারী শিক্ষকের বেতনভাতা শিগগিরই ফিক্সেশনের (নির্ধারণ) ঘোষণা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের ২৪ ঘণ্টার মধ্যে এমন ঘোষণা দিলো মন্ত্রণালয়। জটিলতায় সাড়ে তিন লাখ প্রাথমিক শিক্ষকের বেতন শিরোনামে গতকাল রোববার রাতে প্রতিবেদন প্রকাশ হয়। প্রতিবেদনটি নজরে আসে গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের। সোমবার (২১ সেপ্টেম্বর) মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রবীন্দ্রনাথ রায় স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, সফটওয়্যার আপগ্রেডের কাজ শিগগিরই সম্পন্ন হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের বেতন গ্রেড-১৩তম ধাপে উন্নীত করে উচ্চধাপে নির্ধারণ করা হয়েছে। বর্তমানে সরকারি কর্মচারীদের বেতন-ভাতা নির্ধারিত সফটওয়্যার ‘আইবাস++’ এর মাধ্যমে সম্পন্ন করা হয়ে থাকে। প্রাথমিক শিক্ষকদের উচ্চধাপে বেতন নির্ধারণের লক্ষ্যে ‘আইবাস++’ সফটওয়্যার আপগ্রেডের কাজ চলমান রয়েছে, যা শিগগিরই সম্পন্ন হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মাঠ পর্যায়ে ‘আইবাস++’ সফটওয়্যারে বেতন নির্ধারণে সাময়িক অসুবিধার বিষয়টি দৃষ্টি গোচর হয়েছে। আশা করা যাচ্ছে অতিদ্রুত ‘আইবাস++’ আপগ্রেডেশন সম্পন্ন হবে এবং প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের উচ্চধাপে বেতন নির্ধারণ করা যাবে।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান এ বিষয়টি নিয়ে কতিপয় জামাত-বিএনপিপন্থী শিক্ষক নিজেদের নেতা দাবি করে ফেসবুক ও জামাত মালিকানাধীন পত্রিকায় নানা ধরণের অপপ্রচার চালাচ্ছে। কোনো কোনো সহকারি শিক্ষক নিজেদের নাম পরিবর্তন করে পত্রিকায় বিবৃতি দিচ্ছে। নোয়াখালী অঞ্চলের একজন শিক্ষকের বিরুদ্ধে এক নিবন্ধনে দুই সমিতি চালানোসহ নানা অভিযোগ খতিয়ে দেখছে সরকারের বিভিন্ন দপ্তর। ফেসবুকের মাধ্যমে নিজেদের নোতা দাবি করা এসব শিক্ষরা যাতে ১৩তম গ্রেড নিয়ে জলঘোলা করতে না পারে সেদিকে নজর রাখা হয়েছে।

উপরে