শুক্রবার, ২৩ অক্টোবর, ২০২০ | ৭ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

Logo
Print

ফের বাড়ছে কাঁচা মরিচের দাম

প্রকাশের সময়: ১০:০০ অপরাহ্ণ - সোমবার | সেপ্টেম্বর ২১, ২০২০

currentnews

টানা কিছুদিন কমার পর গতকাল আকস্মিকভাবেই দিনাজপুরের হিলি স্থল বন্দরে কেজিতে ৩০ থেকে ৫০ টাকা পর্যন্ত বেড়েছে কাঁচামরিচের দাম। একদিন আগেও বন্দরে আমদানিকৃত প্রতি কেজি কাঁচামরিচ ৫০ থেকে ৭০ টাকা কেজি দরে বিক্রি হলেও বর্তমানে তা বেড়ে ১০০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। ফলে খুচরা বাজারে কাঁচা মরিচের দাম আরো বাড়ার আশঙ্কা করছেন ব্যবসায়ীরা।

হিলি স্থলবন্দরের কাঁচামরিচ আমদানিকারক আনোয়ার হোসেন ও মোস্তফা হোসেন জানান, অতিবৃষ্টি ও বন্যার কারনে দেশের বিভিন্ন অঞ্চলে কাঁচামরিচের উৎপাদন ব্যহত হওয়ার কারণে দাম বেশ ঊর্ধ্বমুখি হয়ে যায়। এমন অবস্থায় দেশের বাজারে কাঁচামরিচের সরবরাহ স্বাভাবিক ও দাম নাগালের মধ্যে রাখতে বেশ কিছু দিন ধরেই বন্দর দিয়ে ভারত থেকে কাঁচামরিচ আমদানি অব্যাহত রয়েছে। তবে সম্প্রতি ভারতেরও বিভিন্ন অঞ্চলে বন্যা হওয়ার কারনে যেসব অঞ্চলে কাঁচামরিচের উৎপাদন হতো সেখানে কাঁচামরিচের ক্ষেত নষ্ট হওয়ায় উৎপাদন ব্যাহত হয়েছে। যার কারণে ভারতের বাজারেই পণ্যটির সরবরাহ যেমন কমেছে, তেমনি দামও আগের তুলনায় বেড়েছে।

তিনি জানান, বন্দর দিয়ে আগে ২০ থেকে ২৫ ট্রাক কাঁচামরিচ আমদানি হলেও বর্তমানে তা কমে ১০ থেকে ১৫ ট্রাকে নেমে এসেছে। এতে করে বাড়তি দামে আমদানির ফলে ও দেশের বাজারে চাহিদার তুলনায় পণ্যটির সরবরাহ কম থাকার ফলে কাঁচামরিচের দাম আবারো বাড়তে শুরু করেছে।

বন্দরসূত্রে জানা গেছে, গতকাল রোববার হিলি স্থলবন্দর দিয়ে ১৫টি ট্রাকে ৯২ টন কাঁচামরিচ আমদানি হয়েছে, আমদানি বাড়লে কাঁচামরিচের দাম কমে আসতে পারে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

উপরে