শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০ | ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

Logo
Print

চরফ্যাশনে শহীদ মাহমুদুল্লাহ কন্ট্রাক্টর সড়কে তালের বীজ রোপণ

প্রকাশের সময়: ৪:১১ অপরাহ্ণ - বৃহস্পতিবার | অক্টোবর ২৯, ২০২০
মিজানুর রহমান, চরফ্যাশন(ভোলা) প্রতিনিধি:    দেশের মাটি, গাছ লাগিয়ে করবো খাঁটি- এমন স্লোগানকে সামনে রেখে প্রাকৃতিক দুর্যোগ ও বজ্রপাতের হাত থেকে রক্ষা পেতে এবং পরিবেশে ভারসাম্য ফিরে পেতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উদ্যোগে চরফ্যাশন উপজেলার নুরাবাদ ইউনিয়নে শহিদ মাহমুদউল্লাহ কন্টাক্টর রাস্তায় ৪০০’শ পিচ তালের বীজ রোপণ কর্মসুচি অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার রুহুল আমীন এর নির্দেশনায় ও নুরাবাদ ইউনিয়ন চেয়ারম্যান আনোয়ার হোসেন এর সহায়তায় ‘তাল গাছের চারা রোপন’ এ কর্মসূচী পালন করা হয়। আজ বৃহস্পতিবার  সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত বীজ রোপণ করেন।
এসময় উপস্থিত ছিলেন নুরাবাদ ইউনিয়ন আ’লীগের  সভাপতি আলহাজ্ব শাহাবুদ্দীন মাস্টার, হাফেজ  বজলুর রহমান দপ্তর সম্পাদক নুরাবাদ ইউনিয়ন আ’লীগ, নুরাবাদ ইউনিয়ন পরিষদের দফাদার সাইদুর রহমান সোহাগ ও চৌকিদাররা সহ উপস্থিত ছিলেন অন্যান্য নেতৃবৃন্দু।
নুরাবাদ আ’লীগে সভাপতি আলহাজ্ব শাহাবুদ্দীন মাস্টার সংবাদ কর্মিদের বলেন, তাল গাছ অনেক উঁচু হওয়ায় বজ্রাঘাত ও প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়-ক্ষতি নিরসনে কার্যকরী ভূমিকা রাখে। এছাড়া মাটির ক্ষয় রোধ, প্রকৃতির ভারসাম্য রক্ষায় তালগাছের জুড়ি নেই। এর পাশাপাশি ঘরের খুঁটি ও হাতপাখা তৈরিতে তালগাছের ব্যবহার হয়ে আসছে দীর্ঘদিন ধরে। তাল পাতার পাখা আমাদের ঐতিহ্যের একটি অংশ। তাল গাছের ডালের আঁশ থেকে রকমারি দ্রব্যাদি প্রস্তুত হয়। তবে ইদানিং তাল গাছের সংখ্যা ক্রমেই হ্রাস পাচ্ছে। এমন উপকারী একটি গাছের বৃদ্ধি ও সংরক্ষণের কথা মাথায় রেখে, আমরা এই কর্মসূচি হাতে নিয়েছি।

উপরে