সোমবার, ২৫ জানুয়ারি, ২০২১ | ১১ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

Logo
Print

সাইক্লোন ‘নিভার’ ধেয়ে আসছে! বঙ্গোপসাগরের উপকূলের পরিস্থিতি একনজরে

প্রকাশের সময়: ১১:৪৩ পূর্বাহ্ণ - মঙ্গলবার | নভেম্বর ২৪, ২০২০

currentnews

উপকূল এলাকায় মোতায়েন হতে শুরু করেছে এনডিআরএফের দল। প্রবল সতর্কতায় বঙ্গোপসাগরের তীরবর্তী অন্ধ্রপ্রদেশ, তেলাঙ্গানা, তামিলনাড়ু। সঙ্গে পুদুচেরিও রয়েছে প্রবল সতর্কতায়। প্রবল ঝড়ের দাপটের সঙ্গে মুষলাধারে বৃষ্টি নিয়ে উপকূলীয় এলাকায় আছড়ে পড়ার জন্য মুখিয়ে রয়েছে সাইক্লোন নিভার (Cyclone Nivar)। একনজরে দেখে নেওয়া যাক নিভার মোকাবিলায় রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে কী পরিস্থিতি?
সাইক্লোন নিভারের গতিবেগ
সাইক্লোন নিভারের গতিবেগ সাইক্লোন নিভার সম্ভবত ১০০ থেকে ১১০ কিলোমিটার গতিবেগে আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা। অন্যদিকে, সেই গতিবেগ বেড়ে ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টা হতে পারে বলেও আশঙ্কা রয়েছে।
সাইক্লোন নিভার কোন পথে আসছে?
সাইক্লোন নিভার কোন পথে আসছে? জানা গিয়েছে, পুদুচেরির কাছে কারাইকানাল থেকে মালাপ্পুরমের মাঝে একটি জায়গায় সাইক্লোন নিভার বয়ে যাবে। এটাই আপাতত নিভারের ট্র্যাক বলে মনে করা হচ্ছে। যদিও ল্যান্ডফল নিয়ে পূর্বাভাস নিয়ে এখনও সংশয় রয়েছে।
সাইক্লোন নিভারের প্রভাব ছত্তিশগড়, ওড়িশাতেও?
সাইক্লোন নিভারের প্রভাব ছত্তিশগড়, ওড়িশাতেও? আবহবিদদের দাবি যেপথে সাইক্লোন নিভার আসছে, তাতে সবচেয়ে বেশি প্রভাব পড়বে তামিলনাড়ুতে। মঙ্গলবার থেকেই সেখানে প্রবল বৃষ্টি। তামিলনাড়ুর পুদুকোট্টাই, থাঞ্জাভুর, থিরুভারুর, নাগাপট্টিনামে ব্যাপক প্রভাব ফেলবে নিভার। প্রবল বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে পুদুচেরি সংলগ্ন এলাকায়। অন্যদিকে তেলাঙ্গানা ও অন্ধ্রপ্রদেশে বৃষ্টির প্রভাবের চেয়ে ঝড়ের প্রভাব বেশি পড়তে পারে বলে খবর। এছাড়া এই ঝড়ের প্রভাব ছত্তিশগড় ও ওড়িশাতেও পড়বে বলে আশঙ্কা। তবে দক্ষিণ ছত্তিশগড়ই এই সাইক্লোনে প্রভাবিত হবে শুধু।
তামিলনাড়ু
তামিলনাড়ু তামিলনাড়ুতে ইতিমধ্যেই নিভার মোকাবিলায় এনডিআরএফ পৌঁছে গিয়েছে। স্থানীয় প্রশাসন বন্ধ রেখেছে বাস পরিষেবা। ইতিমদ্যেই এই তামিলভূম জুড়ে রেড অ্যালার্ট ঘোষিত হয়েছে। মনে করা হচ্ছে ২৫ নভেম্বর বিকেল নাগাদ তামিলনাড়ুর ওপর দিয়ে ঝোড়ে মেজাজে বয়ে যাবে সাইক্লোন নিভার। সঙ্গে ৬৪ থেকে ১১৫ মিলিমিটার বৃষ্টিপাত হত পারে।
অন্ধ্রপ্রদেশের পরিস্থিতি
অন্ধ্রপ্রদেশের পরিস্থিতি অন্ধ্রপ্রদেশের সীমান্ত এলাকা প্রবল সতর্কতায় রয়েছে। রায়ালসিমা সংলগ্ন একাধিক জায়গায় অন্ধ্রপ্রদেশে সতর্কতা জারি হয়েছে। মৎসজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে।
পুদুচেরি
পুদুচেরি ২৪ নভেম্বর থেকে ২৬ নভেম্বর পর্যন্ত সতর্কতা রয়েছে পুদুচেরিতে। আইএমডি জানিয়ে দিয়েছে যে , এই এলাকায় প্রবল বৃষ্টি ও ঝড় আসন্ন ২৪ থেকে ২৫ নভেম্বরের মধ্যে। উপকূলবর্তী এলাকায় ৮০ টি ত্রাণ শিবির ইতিমধ্যেই খুলেছে স্থানীয় প্রশাসন।

উপরে