শনিবার, ০৬ মার্চ, ২০২১ | ২১শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

Logo
Print

গুরুত্বপূর্ণ জেলায় হবে প্রকৌশল শিল্পপার্ক

প্রকাশের সময়: ৭:৫৫ অপরাহ্ণ - শনিবার | জানুয়ারি ১৬, ২০২১

currentnews

হালকা প্রকৌশল শিল্প বিকাশের লক্ষ্যে বিসিক ইতোমধ্যে মহাপরিকল্পনা গ্রহণ করেছে। যার অংশ হিসেবে রাজশাহী, বগুড়া, নরসিংদী, মুন্সীগঞ্জ, যশোরসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ জেলায় হালকা প্রকৌশল শিল্পপার্ক স্থাপনের পরিকল্পনা হাতে নেয়া হয়েছে।

শনিবার (১৬ জানুয়ারি) এ তথ্য জানিয়েছেন বিসিক চেয়ারম্যান মো. মোশতাক হাসান। রাজশাহীর বিসিক আঞ্চলিক কার্যালয়ে ‘ক্ষুদ্র, মাঝারি ও বৃহৎ শিল্পের মধ্যকার সাব-কন্ট্রাক্টিং সংযোগ ব্যবস্থার বাস্তবায়ন ও উন্নয়ন’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ সময় হালকা প্রকৌশল শিল্পের উদ্যোক্তাদের সহজ শর্তে ঋণ প্রদানের আহ্বান জানিয়েছেন বিসিক চেয়ারম্যান বলেন, হালকা প্রকৌশল শিল্প হলো শিল্পায়নের জননী। ২০৪১ সালে শিল্প উন্নত বাংলাদেশ বিনির্মাণে হালকা প্রকৌশল শিল্পের বিকাশের কোনো বিকল্প নেই।

খুচরা যন্ত্রাংশ প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো ও ক্রয়কারী প্রতিষ্ঠানগুলোর সংযোগ আনয়নের মাধ্যমে দূরত্ব দূরীকরণের লক্ষ্যে বিসিক দক্ষতা ও প্রযুক্তি বিভাগের সহযোগিতায় শিল্প সহায়ক কেন্দ্র কর্মশালাটির আয়োজন করে। কর্মশালায় সভাপতিত্ব করেন রাজশাহী বিসিকের উপ-মহাব্যবস্থাপক জাফর বায়েজীদ। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকার উপ-মহাব্যবস্থাপক প্রকৌ. মো. মহিউদ্দিন।

খুচরা যন্ত্রাংশ প্রস্তুতকারী ১৬টি প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ কর্মশালায় অংশগ্রহণ করেন। কর্মশালায় ত্রিপাক্ষিক মুক্ত আলোচনার মাধ্যমে রাজশাহী অঞ্চলের হালকা প্রকৌশল শিল্পে সমস্যা ও সম্ভাবনার বিষয়টি উঠে আসে এবং বিদ্যমান সমস্যাগুলো দূরীকরণের পথ খুঁজে বের করা হয়। রাজশাহী অঞ্চলে হালকা প্রকৌশল শিল্পের সম্ভাবনার দ্বার উন্মোচনে বিসিক ভবিষ্যতে আরও গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে বিসিক কর্তৃপক্ষ জানান।

https://www.revenuecpmnetwork.com/hsbkfw8q51?key=6336343637613361393064313632333634613266336230363830336163386332

উপরে